এডুকেশন তৃতীয় অধ্যায় প্রশ্ন উত্তর // দ্বাদশ শ্রেণী চতুর্থ সেমিস্টার // Class 12 Education chapter 3 question answer // semester 4
এডুকেশন তৃতীয় অধ্যায়
তৃতীয় অধ্যায় – বুদ্ধি, সৃজনশীলতা ও ব্যক্তিত্ব
(১) মানসিক ক্ষমতা কাকে বলে ?
উত্তর – মানসিক ‘ক্ষমতা: বৌদ্ধিক বা মানসিক কোনো কাজ করার ক্ষেত্রে যে ধরনের ক্ষমতার প্রয়োজন হয়, সেগুলিকেই মানসিক ক্ষমতা বলা হয়।
(২) মানসিক ক্ষমতা কত প্রকার ও কী কী ?
উত্তর – মানসিক ক্ষমতা সাধারণত 2 প্রকার । যথা –
(ক) জন্মগত মানসিক ক্ষমতা (খ) অর্জিত মানসিক ক্ষমতা ।
(৩) ক্ষমতা বা সামর্থ্যের দুটি বৈশিষ্ট্য লেখো ।
উত্তর – ক্ষমতা বা সামর্থ্যের দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল- ক্ষমতা প্রত্যেক ব্যক্তির নিজস্ব বৈশিষ্ট্য। তাই এটি স্বতন্ত্র ও নির্দিষ্ট। ক্ষমতার জন্য মানুষ যে-কোনো পরিবেশে নিজেকে মানিয়ে নিতে পারে।
(৪) বুদ্ধির সংজ্ঞা দাও । [অথবা], বুদ্ধি কাকে বলে ? [ WBCHSE ’23 ]
উত্তর – বুদ্ধি হল জন্মগত, মৌলিক ক্ষমতা যা পরিবর্তনশীল পরিবেশে সর্বজনীনভাবে পরিবেশের উপযোগী হিসেবে ব্যক্তিকে গড়ে তোলে।
(৫) বৃদ্ধির বৈশিষ্ট্য লেখো । [ WBCHSE 25, 22, ’18, ’15 ]
উত্তর – বুদ্ধির দুটি বৈশিষ্ট্য হল –
(ক) বুদ্ধি হল ব্যক্তির একটি সহজাত বা মৌলিক ক্ষমতা, যা অনুশীলন দ্বারা কার্যকরী হয়ে থাকে। নতুন পরিস্থিতিতে ও পরিবেশের সঙ্গে ব্যক্তিকে অভিযোজন করতে সাহায্য করে এই বুদ্ধি।
(খ) বুদ্ধির সাহায্যে যে-কোনো মানসিক কাজ দ্রুত সম্পাদন করা সম্ভব হয়।
(৬) স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বে G-উপাদান বা সাধারণ মানসিক ক্ষমতা বলতে কী বোঝো ? [অথবা], সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে ? [ WBCHSE 25, ’16 ]
উত্তর – যে মানসিক ক্ষমতা জন্মগত ও সহজাত এবং যে-কোনো কাজেই কমবেশি ব্যবহৃত হয়ে থাকে, তাকে সাধারণ মানসিক ক্ষমতা বলে। স্পিয়ারম্যান তাঁর তত্ত্বে এই ক্ষমতাকে G-factor বা G-উপাদান বলে উল্লেখ করেছেন।
(৭) স্পিয়ারম্যানের মানসিক ক্ষমতা সংক্রান্ত তত্ত্বে উল্লিখিত সাধারণ উপাদানের বা G-উপাদানের দুটি বৈশিষ্ট্য লেখো । । [ WBCHSE ’12, 10 ]
উত্তর – স্পিয়ারম্যানের মানসিক ক্ষমতা সংক্রান্ত তত্ত্বে উল্লিখিত সাধারণ উপাদানের দুটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল – (ক) এটি জন্মগত (খ) এই উপাদান সর্বজনীন।
(৮) স্পিয়ারম্যানের বুদ্ধি সংক্রান্ত তত্ত্বে ‘S factor’ বা বিশেষ মানসিক ক্ষমতা কী ? [ অথবা], বিশেষ মানসিক ক্ষমতা কাকে বলে ? [ WBCHSE ’24 ]
উত্তর – যখন কোনো একটি কাজের জন্য ব্যক্তির সাধারণ মানসিক ক্ষমতার পাশাপাশি কোনো বিশেষ সামর্থ্যের প্রয়োজন হয় এবং ওই কাজ ছাড়া অন্য কোনো কাজে তা ব্যবহৃত হয় না, তাকে বিশেষ মানসিক ক্ষমতা বলে। স্পিয়ারম্যান তাঁর তত্ত্বে এই ক্ষমতাকে S-factor বলেছেন।
(৯) বিশেষ মানসিক ক্ষমতার যে-কোনো দুটি বৈশিষ্ট্য লেখো । [ WBCHSE ’12 ]
উত্তর – বিশেষ মানসিক ক্ষমতার উল্লেখযোগ্য দুটি বৈশিষ্ট্য হল-
(ক) বিশেষ উপাদানের সংখ্যা একাধিক এবং (খ) বিশেষ উপাদান ব্যক্তিকেন্দ্রিক।
(১০) সাধারণ মানসিক ক্ষমতার ও বিশেষ মানসিক ক্ষমতার মধ্যে দুটি পার্থক্য লেখো । [ WBCHSE ’14 ]
উত্তর – সাধারণ মানসিক ক্ষমতা একটি সর্বজনীন ক্ষমতা; কিন্তু বিশেষ মানসিক ক্ষমতা বিশিষ্ট ক্ষমতা, সর্বজনীন নয়।
সাধারণ মানসিক ক্ষমতা জন্মগত; আর বিশেষ মানসিক ক্ষমতা অর্জিত।
(১১) বুদ্ধির অভীক্ষা কী ? [ WBCHSE ’16 ]
উত্তর – বুদ্ধি পরিমাপের জন্য ব্যবহৃত কৌশলগুলিকে বুদ্ধির অভীক্ষা বলা হয়।
বুদ্ধির অভীক্ষার বৈশিষ্ট্য – (ক) বুদ্ধির অভীক্ষায় অভীক্ষার্থীকে কতকগুলি প্রশ্নের বা সমস্যাসমাধান করতে হয়। (খ)বাচনিক অভীক্ষাতে অভীক্ষার্থীকে কাগজে লিখে বা মৌখিক পরীক্ষা দিয়ে সমস্যাসমাধান করতে হয়।
(১২) বুদ্ধ্যঙ্ক কী ?
উত্তর – বুদ্ধ্যঙ্ক হল কোনো ব্যক্তির বুদ্ধির মান নির্দেশক একক। 1912 সালে মনোবিজ্ঞানী উইলিয়াম স্টার্ন বুদ্ধির পরিমাপকে সংখ্যার দ্বারা প্রকাশ করার জন্য যে সূচক প্রবর্তন করেন, তাকে বুদ্ধ্যঙ্ক বা IQ বলা হয়।
(১৩) স্পিয়ারম্যানের G-এর সঙ্গে তুলনীয় ক্যাটেলের কোন ধরনের বুদ্ধি ?[ WBCHSE ’19 ]
উত্তর – স্পিয়ারম্যানের বুদ্ধির G উপাদানের সঙ্গে মনোবিদ আর বি ক্যাটেলের (R B Cattell) তরল বুদ্ধির (Fluid Intelligence) তুলনা করা হয়েছে। কারণ মনোবিদ স্পিয়ারম্যান যেমন বুদ্ধির G উপাদানকে জন্মগত ও সহজাত এবং সাধারণ মানসিক ক্ষমতা বলেছেন, তেমনই মনোবিদ ক্যাটেলও তাঁর তরল বুদ্ধিকে জন্মগত, সহজাত ও সাধারণ মানসিক ক্ষমতা বলে উল্লেখ করেছেন।
(১৪) সহগতি এবং সহগতির সহগাঙ্ক বলতে কী বোঝায় ?
উত্তর – সহগতি : রাশিবিজ্ঞানের ভাষায়, দুই বা ততোধিক চলের মধ্যে পারস্পরিক যে সম্বন্ধ, তাকেই সহগতি বলা হয়। যেমন- বৃষ্টি ও জলস্তর হ্রাসবৃদ্ধির সম্বন্ধ।
সহগতির সহগাঙ্ক : যে সাংখ্যমান দ্বারা দুটি পরস্পর সম্বন্ধযুক্ত চলরাশির পরিমাণ নির্ণয় করা হয়, তাকে সহগতির সহগাঙ্ক বলে। সহগতির সহগাঙ্ককে স্পিয়ারম্যান তাঁর তত্ত্বে। দ্বারা প্রকাশ করেছেন।
(১৫) শূন্য সহগতি কাকে বলে ?
উত্তর – যখন দুটি পরস্পর সম্বন্ধযুক্ত চলরাশির একটির হ্রাস বা বৃদ্ধি অপরটির উপর কোনো প্রভাব ফেলে না, তখন ওই দুটি চলের মধ্যে যে সম্বন্ধ থাকে, তাকে শূন্য সহগতি বলা হয়। যেমন- কোনো ব্যক্তির বাড়িতে প্রবেশ করা মাত্র বিদ্যুৎ চলে যাওয়া।
(১৬) স্পিয়ারম্যানর টেট্রাড সমীকরণটি লেখো । [ WBCHSE ’15 ]
উত্তর –
(১৭) ধনাত্মক সহগতি কাকে বলে? একটি ধনাত্মক সংগতির উদাহরণ দাও।
উত্তর – ধনাত্মক সহগতির ক্ষেত্রে দুটি সম্বন্ধযুক্ত রাশির একটি হ্রাস বা বৃদ্ধির জন্য অপরটির যথাক্রমে হ্রাস বা বৃদ্ধি হয়ে থাকে। যেমন- চাকার ব্যাস ও পরিধি, তাপমাত্রা ও থার্মোমিটারের পারদের উচ্চতা।
একটি ধনাত্মক সহগতির উদাহরণ হল-শরীরের তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে থার্মোমিটারের পারদস্তম্ভের উচ্চতার বৃদ্ধি হওয়া।
(১৮) প্রাথমিক বা দলগত উপাদান তত্ত্বটি কবে, কোন গ্রন্থে প্রথম প্রকাশিত হয় ?
উত্তর – প্রাথমিক বা দলগত উপাদান তত্ত্বটি 1924 সালে ‘The Nature of Intelligence’ গ্রন্থে প্রথম প্রকাশিত হয় ।
(১৯) থার্স্টোনের বহু উপাদান তত্ত্বে S বলতে কী বোঝানো হয় ?[ WBCHSE 11 ]
উত্তর – থার্স্টোনের বহু উপাদান তত্ত্বে S বলতে স্থানগত সম্বন্ধ নির্ণয়ের সামর্থ্যকে বোঝানো হয়। কোনো বস্তুর অবস্থান, আকার ইত্যাদির ধারণা পাওয়া যায় এর সাহায্যে।
(২০) মূর্ত ও বিমূর্ত বৃদ্ধি কাকে বলে ?
উত্তর – মূর্ত বুদ্ধি: হাতেকলমে কাজ করার ক্ষেত্রে যে বুদ্ধির প্রয়োজন হয় তাকে মূর্ত বুদ্ধি বলে। যথা- কোনো কিছু বিন্যস্ত করা, যন্ত্রের অংশ জোড়া লাগানো ইত্যাদি।
বিমূর্ত বুদ্ধি: ভাষার ব্যবহার, সংখ্যার ব্যবহার, চিন্তা, কল্পনা, যুক্তি নির্ণয় করতে যে বুদ্ধির প্রয়োজন তাকে বিমূর্ত বুদ্ধি বলে। যথা- গণিতের সমস্যাসমাধান করা।
(২১) বুদ্ধির দুটি শিক্ষাগত তাৎপর্য লেখো ।
উত্তর – শিক্ষাক্ষেত্রে বুদ্ধির দুটি গুরুত্ব বা তাৎপর্য হল –
(ক) মানসিক ক্ষমতা বা বুদ্ধি অতীত অভিজ্ঞতাকে কর্মক্ষেত্রে প্রয়োগ করে পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সংগতিবিধানে সমর্থ করে।
(খ) শিক্ষার্থীর জ্ঞানমূলক অগ্রগতির সঙ্গে তার মানসিক ক্ষমতা তথা বুদ্ধির সম্পর্ক বর্তমান।
(২২) শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতার বিকাশে বিদ্যালয়ের দুটি ভূমিকা লেখো ।
উত্তর – শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতার বিকাশে বিদ্যালয়ের দুটি ভূমিকা হল –
(ক) চিন্তানর সুযোগ দান: বিদ্যালয়ের কাজ হবে পাঠ্যবিষয় অনুশীলন ও বিভিন্নভাবে সমস্যাসমাধানের জন্য সৃজনশীল শিক্ষার্থীদের চিন্তনের সুযোগ করে দেওয়া। এক্ষেত্রে শিক্ষকের ভূমিকা গুরুত্বপূর্ণ।
(খ) মতামতের উপর গুরুত্ব প্রদান: সৃজনশীল শিক্ষার্থীদের স্বাধীন মতামত থাকে। বিদ্যালয়ের কাজ হবে শিক্ষার্থীদের এই মতামতকে গুরুত্ব দেওয়া এবং তাদের কথা মনোযোগ দিয়ে শোনা।
(২৩) শিক্ষায় মনোবিশ্লেষণের গুরুত্ব কী ?
উত্তর – শিক্ষাক্ষেত্রে মনোবিশ্লেষণের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যথা –
(ক) সাধারণভাবে শিক্ষাগত পরিবেশের পরিবর্তনে মনোবিশ্লেষণের বিশেষ অবদান রয়েছে।
(খ) শিক্ষার্থীদের হতাশা এড়াতে এবং শিশুর জীবনে প্রশ্রয় বাড়ানোর প্রবণতায় বাধার সৃষ্টিতে মনোবিশ্লেষণের গুরুত্ব রয়েছে।
(২৪) মনোবিশ্লেষণের সুবিধাগুলি কী কী ?
উত্তর – মনোবিশ্লেষণের সুবিধাগুলি হল –
(ক) সমস্যাসমাধান: মনস্তাত্ত্বিক বিশ্লেষণ আমাদের বিভিন্ন সমস্যাগুলির মোকাবিলা করতে এবং আরও ভালো করে বুঝতে সাহায্য করে।
(খ) সম্পর্কস্থাপন: মনঃসমীক্ষক ও রোগীর মধ্যে পারস্পরিক বোঝাপড়া তৈরি করে মনোবিশ্লেষণ ।
(২৫) ফ্রয়েডের স্বপ্ন-বিশ্লেষণ তত্ত্ব কী ?
উত্তর – ফ্রয়েডের মতে, অবচেতন মনের বিভিন্ন ঘটনা যা ব্যক্তির ঘুমন্ত অবস্থায় প্রকাশিত হয়, তাই হল স্বপ্ন। ফ্রয়েড তাঁর স্বপ্ন-বিশ্লেষণ তত্ত্বে বলেছেন যে, ব্যক্তির যেসকল কামনা-বাসনা বা ইচ্ছা পূর্ণ হয় না বা পূর্ণ হওয়ার পথে বাধা থাকে, তা অবচেতন মনে অবদমিত করে রাখে। এইসকল অবদমিত ইচ্ছা নিদ্রাকালে ছদ্মবেশে ও প্রতীকের সাহায্যে চেতন স্তরে উপনীত হয়, যাকে বলা হয় স্বপ্ন। এই স্বপ্নকে বিশ্লেষণ করে মানসিক কার্য সংগঠিত হয়।
(২৬) প্রতিফলন অভীক্ষা কী ?
উত্তর – এটি একটা মানসিক মূল্যায়ন পদ্ধতি, বা ব্যক্তির অন্তর্নিহিত ভাবনা, অনুভূতি, মানসিক সংঘাত এবং ব্যক্তিত্বের বৈশিষ্ট্য বোঝার জন্য ব্যবহার করা হয়। এই পদ্ধতিতে এমন object প্রদান করা হয় যা অর্ধনির্ধারিত-ব্যক্তি নিজের ব্যাখ্যার বা প্রতিক্রিয়া দেয়, যা তার ব্যক্তিত্বের দিকগুলি প্রকাশ করে। Rorschach Inkblot test, Word Association, Draw-a Person Test-এর উদাহরণ।
(২৭) ব্যক্তিত্ব বিকাশে শিক্ষকের দুটি ভূমিকা লেখো ।
উত্তর – ব্যক্তিত্ব বিকাশে শিক্ষকের দুটি ভূমিকা হল –
(ক) সামাজিক বিকাশ: সহযোগিতা, সহানুভূতি, সহমর্মিতা, দলবদ্ধতা ইত্যাদি সামাজিক বিকাশের মধ্যে পড়ে যা শিক্ষার সঙ্গে যুক্ত। সুব্যক্তিত্বের অধিকারী ব্যক্তির মধ্যে এই সামাজিক বৈশিষ্ট্যসমূহ থাকবে।
(খ) মানসিক বিকাশ: একজন ব্যক্তির যথাযথ মানসিক বিকাশ জাগ্রত করা দরকার। এগুলির জন্য শিক্ষকের ভূমিকা আছে।
আরও পড়ুন –
এডুকেশন – দ্বিতীয় অধ্যায় – প্রশ্ন উত্তর ( 2 Mark)
এডুকেশন – প্রথম অধ্যায় – প্রশ্ন উত্তর (2 mark)
এডুকেশন – প্রথম অধ্যায় – প্রশ্ন উত্তর ( 10 Mark )
YouTube – Samim Sir