এডুকেশন প্রশ্ন উত্তর (প্রথম অধ্যায় – শিখন) // দ্বাদশ শ্রেণী চতুর্থ সেমিস্টার // Education Chapter 1 question answer // Class 12 – 4th semester

এডুকেশন প্রশ্ন উত্তর (প্রথম অধ্যায় – শিখন) // দ্বাদশ শ্রেণী চতুর্থ সেমিস্টার // Education Chapter 1 question answer // Class 12 – 4th semester – উচ্চ মাধ্যমিক এডুকেশন চতুর্থ সেমিস্টার প্রথম অধ্যায় ২ মার্কের প্রশ্ন উত্তর । আশা করি এই প্রশ্নের উত্তর গুলির মধ্যে পরীক্ষায় তোমরা কোমন পেয়ে যাবে । ভালো করে পড়লেই কিন্তু এখান থেকে কোমন পেয়ে যাবে । তাছাড়া এই প্রশ্নগুলোর পাশে স্টার (*) মার্ক করে দেওয়া আছে কোন প্রশ্নগুলি বেশি গুরুত্বপূর্ণ সেগুলি ভালোভাবে অনুসরণ করবে ।

এডুকেশন প্রশ্ন উত্তর

প্রথম অধ্যায় – শিখন ( 2 মার্ক প্রশ্ন উত্তর )

(১) শিখনের সংজ্ঞা দাও। [ WBCHSE ’25 ] [ অথবা ] শিখন কাকে বলে ? ****

উত্তরশিখন: অনুশীলন প্রক্রিয়ার দ্বারা প্রাণীর কোনো আচরণের সৃষ্টি বা পরিবর্তনের ঘটনাই হল শিখন। অর্থাৎ সক্রিয় অনুশীলন, অভিজ্ঞতা ও প্রশিক্ষণের প্রভাবে প্রাণীর মানসিক ও বাহ্যিক আচরণের পরিবর্তন সাধিত হয় যে প্রক্রিয়ায়, তাকে শিখন বলে। এই শিখন প্রক্রিয়া ব্যক্তির জন্মের পর থেকে শুরু হয় এবং আমৃত্যু পর্যন্ত চলতে থাকে। এটি একটি জীবনব্যাপী প্রক্রিয়া।

() আধুনিক অর্থে শিখন বলতে কী বোঝায় ?

উত্তর যে শিক্ষালব্ধ পদ্ধতিতে অতীত অভিজ্ঞতার ভিত্তিতে কর্ম সম্পাদনের ক্ষমতালাভের মাধ্যমে প্রাণীর মানসিক ও দৈহিক আচরণে উৎকৃষ্টতা আসে, সেই পদ্ধতিই শিখন নামে পরিচিত।

() কো, এবং ক্রো ও হিলগার্ড-এর মতে, শিখন কী ?

উত্তর কো এবং কো: ক্রো এবং ক্রো-এর মতে, শিখন হল অভ্যাস, মনোভাব গঠন ও জ্ঞান অর্জনের প্রক্রিয়া।

হিলগার্ড: শিখন হল একধরনের চেষ্টিত আচরণ পরিবর্তনের প্রক্রিয়া, যাতে ব্যাক্তি পূর্ব অভিজ্ঞতার দ্বারা লাভবান বা সংশয়াতীত হয়।

(৪) শিখনের দুটি বৈশিষ্ট্য লেখো । [WBCHSE 23] *****

উত্তর শিখনের প্রধান দুটি বৈশিষ্ট্য হল –

(i) উদ্দেশ্যমুখী ও ক্রমবিকাশমান: শিখন প্রক্রিয়া উদ্দেশ্যমুখী ও ক্রমবিকাশমান।

(ii) অভিযোজনে সহায়ক: শিখন পরিবেশের সঙ্গে অভিযোজন করতে সহায়তা করে।

() গ্যানের কোন গ্রন্থে শিখনের আটটি প্রকারের উল্লেখ পাওয়া যায় ? গ্যানের শ্রেণিবিভাগ অনুযায়ী, সবথেকে উচ্চ পর্যায়ের শিখন কোনটি ?

উত্তর রবার্ট এম গ্যানে তাঁর ‘The Conditions of Learning’ গ্রন্থে আট প্রকারের শিখনের উল্লেখ করেছেন।

গ্যানের শ্রেণিবিভাগ অনুযায়ী, সবথেকে উচ্চ পর্যায়ের শিখন হল সমস্যাসমাধানমূলক শিখন।

(৬) সমস্যা সমাধানমূলক পদ্ধতি কাকে বলে ? **

উত্তর – শিক্ষার্থী তার নির্দিষ্ট উদ্দেশ্য বা লক্ষ্য অর্জনের সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। আর এই সমস্যাগুলি সমাধানের জন্য সে বিভিন্ন নিয়মকানুনের সাহায্য নেয়। এই নিয়মগুলির দ্বারা শিক্ষার্থী বারবার সমস্যার সমাধানের চেষ্টা করে। এই চেষ্টার মাধ্যমে শিক্ষার্থী ভুল প্রচেষ্টাগুলিকে বাতিল করে সঠিক প্রচেষ্টাগুলিকে গ্রহণ করে সমস্যাটির সমাধান করে। এইভাবে যে পদ্ধতির মাধ্যমে সমস্যার সমাধান করা হয়, সেটিকেই বলা হয় সমস্যাসমাধানমূলক পদ্ধতি।

(৭) প্রোগ্রাম শিখন কাকে বলে ? *****

উত্তর প্রোগ্রাম শিখন (Programmed learning) হল একটি গবেষণাভিত্তিক শিখন পদ্ধতি। এখানে শিখন উপাদান হিসেবে পাঠ্যবই, কম্পিউটার ইত্যাদি ব্যবহার করা হয়ে থাকে। এই পদ্ধতিতে পাঠ্যবিষয়গুলিকে কয়েকটি ছোটো ছোটো ধাপে শিক্ষার্থীর সামনে উপস্থাপন করা হয়। প্রতিটি ধাপ বা স্তর সম্পূর্ণ হওয়ার পর শিক্ষার্থীকে ওই স্তরের বিষয়বস্তুর মধ্য থেকে কিছু প্রশ্ন করা হয় এবং দেখা হয় তাদের ওই বিষয়ে কতটা জ্ঞান বা ধারণা হয়েছে। এরপর সঠিক উত্তরটি শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হয়। এইভাবে প্রতিটি স্তরেই শিক্ষার্থীরা প্রশ্নের উত্তরগুলি দেওয়ার চেষ্টা করে। এর ফলে পুরো বিষয়টি সম্পর্কে শিক্ষার্থীদের কতটা জ্ঞান হয়েছে, সে বিষয়ে ধারণা পাওয়া যায়। একে বলা হয় প্রোগ্রাম শিখন।

() শিখনের পর্যায় বা স্তরগুলি কী কী ?

উত্তর শিখনের স্তর বা পর্যায়গুলি হল তিন প্রকার। যথা- অভিজ্ঞতা অর্জন, সংরক্ষণ এবং পুনরুত্থাপন। এই শেষ পর্যায়টিকে অর্থাৎ পুনরুত্থাপনকে আবার দুটি স্তরে বিন্যস্ত করা হয়। যথা- পুনরুদ্রেক ও প্রত্যভিজ্ঞা।

(৯) সংরক্ষণ বা ধারণ বলতে কী বোঝো ? **

উত্তর ‘সংরক্ষণ’ বা ‘ধারণ’ হল এমন একটি মানসিক প্রক্রিয়া, যার মাধ্যমে বাইরে থেকে অর্জিত অভিজ্ঞতাকে দীর্ঘকাল স্মৃতিতে ধরে রাখা যায় বা মনে রাখা যায়।

(১০) পূনরুদ্রেক এবং প্রত্যভিজ্ঞা কী ? [ অথবা ] পূনরুদ্রেক কাকে বলে ? প্রত্যভিজ্ঞা কাকে বলে ? ***

উত্তর পুনরুদ্রেক: স্মরণের তৃতীয় গুরুত্বপূর্ণ স্তর হল পুনরুদ্রেক বা Recall। যার অর্থ হল মনে করা। অর্থাৎ অভিজ্ঞতাকে সঠিক সময় ও পরিস্থিতির সাপেক্ষে মনে করাই হল ‘পুনরুদ্রেক’।

প্রত্যভিক্ষা: প্রত্যভিজ্ঞা বা Recognition হল স্মরণের সর্বশেষ পর্যায়, যার অর্থ চিনে নেওয়া, পূর্বে প্রত্যক্ষণ করা কোনো অভিজ্ঞতাকে বর্তমানে চিনে নেওয়ার পদ্ধতিকে বলে প্রত্যভিজ্ঞা।

(১১) পুনরুদ্রেক ও প্রত্যভিজ্ঞার মধ্যে পার্থক্য লেখো

উত্তর যে মানসিক প্রক্রিয়ার দ্বারা পূর্বে অর্জিত অভিজ্ঞতা সংরক্ষণের স্তর থেকে মানুষের চেতনায় আসে অর্থাৎ কোনো পুরোনো কথা মানুষের মনে পড়ে, তাকেই পুনরুদ্রেক বলা হয়। অন্যদিকে, পূর্বে অর্জিত অভিজ্ঞতা যখন মানুষের সামনে কোনো মূর্ত প্রতিরূপের সাহায্যে পুনরুত্থাপিত হয়, তখন তাকে প্রত্যভিজ্ঞা বলা হয়। ‘প্রত্যভিজ্ঞা’ কথার অর্থ হল পূর্ব অভিজ্ঞতাকে প্রত্যক্ষ করা বা চিনে নেওয়া।

(১২) পুনরুদ্রেক প্রক্রিয়াটির সঙ্গে কোন তিনটি বিষয় বিশেষভাবে যুক্ত ? সান্নিধ্যের সূত্রটি কী ?

উত্তর পুনরুদ্রেক প্রক্রিয়াটির সঙ্গে তিনটি বিষয় বিশেষভাবে যুক্ত, সেগুলি হল-সান্নিধ্যের সূত্র, সাদৃশ্যের সূত্র এবং বৈসাদৃশ্যের সূত্র।

সান্নিধ্যের সূত্র: যে সূত্রের কারণে পুনরুদ্রেকের ক্ষেত্রে একটি ঘটনা আর-একটি ঘটনাকে মনে করিয়ে দেয়, তাকে সান্নিধ্যের সূত্র বলা হয়।

(১৩) পুনরুদ্রেকের ক্ষেত্রে সাদৃশ্যের সূত্রটি কী ?

উত্তর পুনরুদ্রেকের ক্ষেত্রে সাদৃশ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুটি বিষয়ের মধ্যে সাদৃশ্য থাকলে, একটি মনে করলে অপরটিও মনে পড়ে যায়। একেই সাদৃশ্যের সূত্র হিসেবে ধরা হয়।

(১৪) বৈসাদৃশ্যের সূত্রটি কী?

উত্তর পুনরুদ্রেকের ক্ষেত্রে বৈসাদৃশ্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুটি বিষয়ের মধ্যে বৈসাদৃশ্য থাকলে, একটি মনে করলে অপরটিও মনে – পড়ে যায়। একেই বৈসাদৃশ্যের সূত্র হিসেবে ধরা হয়।

(১৫) শিখন ও শিক্ষণ-এর মধ্যে পার্থক্য লেখো । ***‌

উত্তর শিখন হল ব্যক্তির নিজের ও সমাজের কল্যাণসাধনের উদ্দেশ্যে কোনো বিষয়কে আয়ত্ত করা বা শেখা। আর শিক্ষণ হল ব্যক্তির সহজাত সম্ভাবনার পরিপ্রেক্ষিতে তাকে জ্ঞান প্রদান করা অর্থাৎ শিক্ষাদান করা।

(১৬) পরিণমন কাকে বলে ? [WBCHSE ‘16] *****

উত্তর – পরিণমন হল এমন একটি স্বাভাবিক জৈবিক বিকাশের প্রক্রিয়া, যার মাধ্যমে প্রাণীর জন্মগত সম্ভাবনাগুলির স্বতঃস্ফূর্ত বিকাশ ঘটে এবং সেইসঙ্গে তার আচরণের গুণগত ও পরিমাণগত উভয় ধরনের পরিবর্তন সাধিত হয়। মনোবিদ গেসেল-এর মতে, “স্বকীয় ও অন্তর্জাত বৃদ্ধি হল পরিণমন।” এটি কোনো শর্তসাপেক্ষ প্রক্রিয়া নয়, স্বাভাবিক ও স্বতঃস্ফূর্ত প্রক্রিয়া।

(১৭) মনোবিদ ম্যাকগিয়ক পরিণমন-এর সংজ্ঞায় কী বলেছেন? পরিণমনের একটি বা দুটি বৈশিষ্ট্য লেখো । [WBCHSE ’24, ’22, ‘18] *****

উত্তর ম্যাকগিয়ক: মনোবিদ ম্যাকগিয়ক-এর মতে, অনুশীলন ও অভিজ্ঞতা ছাড়াই বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে জৈবিক কারণে শিশুর আচরণ পরিবর্তনের প্রক্রিয়া হল পরিণমন।

পরিণমনের বৈশিষ্ট্য: পরিণমনের দুটি বৈশিষ্ট্য হল –

(i) পরিণমন একটি স্বাভাবিক বিকাশ প্রক্রিয়া। (ii) এর ফলে ব্যক্তির দৈহিক আচরণের পরিবর্তন পরিণমন ব্যক্তি বা সমাজের চাহিদার উপর নির্ভরশীল নয়।

(১৮) শিখন ও পরিণমনের দুটি সাদৃশ্য লেখো

উত্তর শিখন ও পরিণমনের দুটি উল্লেখযোগ্য সাদৃশ্য হল – পরিণমন উভয়ই ব্যক্তিনির্ভর প্রক্রিয়া, শিখন ও পরিণমন উভয়ই ব্যক্তির আচরণে পরিবর্তন ঘটায়।

(১৯) মনোবিদ কোলেসনিকের মতে, পরিণমন কী ? শিখন ও পরিণমনের মধ্যে একটি পার্থক্য লেখো । ***

কোলেসনিক: জন্মগত সম্ভাবনাগুলি স্বাভাবিকভাবে বিকশিত হওয়ার ফলে শিশুর আচরণের গুণগত ও পরিমাণগত পরিবর্তনের প্রক্রিয়াই হল পরিণমন।

শিখন ও পরিণমনের মধ্যে পার্থক্য: শিখন ও পরিণমনের একটি উল্লেখযোগ্য পার্থক্য হল- শিখন একটি অনুশীলননির্ভর কৃত্রিম প্রক্রিয়া; কিন্তু পরিণমন একটি স্বাভাবিক জৈবিক বিকাশের প্রক্রিয়া।

(২০) শিখন ও পরিণমনের মধ্যে পার্থক্য লেখো । *****

উত্তর শিখন ও পরিণমনের মধ্যে পার্থক্য হল- (i) শিখন অভিজ্ঞতা ও প্রশিক্ষণের মাধ্যমে আচরণধারার পরিবর্তন কিন্তু পরিণমনে অভিজ্ঞতা ও প্রশিক্ষণের প্রয়োজন হয় না। (ii) শিখন শর্তসাপেক্ষ, কৃত্রিম প্রক্রিয়া কিন্তু পরিণমন শর্তহীন স্বাভাবিক প্রক্রিয়া। (iii) শিখন চাহিদার দ্বারা নিয়ন্ত্রিত কিন্তু পরিণমন চাহিদার তাড়নায় হয় না।

(২১) শিক্ষাক্ষেত্রে পরিণমনের যে-কোনো দুটি ভূমিকা লেখো । **

উত্তর শিক্ষাক্ষেত্রে পরিণমনের দুটি ভূমিকা হল- দৈহিক ও মানসিক প্রক্রিয়া: শিশুর দৈহিক ও মানসিক বিকাশের দ্বারা তার পরিণমনের প্রকাশ ঘটে। এর ফলে শিশু পাঠগ্রহণে সক্ষম হয়। ভাষাবিকাশ: শিক্ষার্থীর ভাষাবিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পরিণমন। উপযুক্ত পরিণমন ছাড়া কখনোই শিক্ষার্থীর ভাষাবিকাশ সম্ভব নয়।

(২২) প্রেষণা শব্দটির উৎপত্তি কোথা থেকে হয়েছে ? প্রেষণা কাকে বলে ? **

উত্তর প্রেষণা শব্দটির ইংরেজি প্রতিশব্দ হল ‘Motivation’। এই শব্দটি ল্যাটিন শব্দ ‘Movere’ থেকে এসেছে, যার অর্থ ‘to move’ অর্থাৎ ‘চলনক্রিয়া’।

প্রেষণা : প্রেষণা হল এমন একটি মানসিক প্রক্রিয়া, যা ব্যক্তির অভ্যন্তরীণ কর্ম উদ্দীপনাকে উদ্দেশ্যপূর্ণভাবে সম্পন্ন করার জন্য তার মধ্যে একটি তাগিদ সৃষ্টি করে এবং তাকে সঠিক পথে পরিচালিত করে।

(২৩) প্রেষণাচক্র বলতে কী বোঝায় ? **

উত্তর যে স্তরগুলি অতিক্রম করলে বা যে স্তরগুলি চক্রাকারে আবর্তিত হলে প্রেষণা সৃষ্টি হয়, সেই স্তরগুলির এই আবর্তনকে প্রেষণাচক্র বলা হয়। প্রেষণাচক্রের মূল চারটি স্তর হল- চাহিদা, তাড়না, উদ্দেশ্যমুখী আচরণ এবং উদ্দেশ্যপূরণ ।

(২৪) প্রেষণার দুটি বৈশিষ্ট্য লেখো । [WBCHSE ‘25] *****

উত্তর প্রেষণার দুটি বৈশিষ্ট্য হল –

(i) তাড়না সৃষ্টিকারী: ব্যক্তি বা তাকে উদ্দেশ্যমুখী আচরণে উদ্বুদ্ধ করে।

(ii) নির্বাচনমূলক প্রক্রিয়া: যে প্রাণীর কোনো কিছুর অভাববোধ থেকেই তাড়নার সৃষ্টি হয়, যা পরবর্তীকালে কোনো প্রাণী বা ব্যক্তি একটি সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুকে কেন্দ্র করে প্রয়োজনীয় আচরণ সম্পাদন করে। তাই লক্ষ্যবস্তু নির্বাচন প্রেষণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

(২৫) প্রেষণার নির্ধারকগুলি লেখো

উত্তর প্রেষণার নির্ধারকগুলি হল

() আগ্রহ: কোনো ব্যক্তির বিশেষ বিষয়ে প্রেষণা তার সুপ্ত আগ্রহের দ্বারা নির্বাচিত হয়। () জীবনার্দশ : ব্যক্তির জীবনাদর্শ তার উদ্দেশ্যমুখী আচরণকে নিয়ন্ত্রণ করে। () অভ্যাস : অভ্যাসের মধ্যে দিয়ে ব্যক্তির মধ্যে জীবনাদর্শ গড়ে ওঠে।

(২৬) প্রেষণার যে-কোনো দুটি শর্ত বা নির্ধারক সম্পর্কে আলোচনা করো

উত্তর প্রেষণার দুটি নির্ধারক হল –

() অনুরাগ: কোনো চাহিদা পরিতৃপ্তির জন্য চাহিদা তৃপ্তিকারক বিভিন্ন লক্ষ্যবস্তুর মধ্যে ব্যক্তির যেটির প্রতি অনুরাগ আছে, সেটিকে নির্বাচন করে।

উদ্বেগ: কোনো বিষয়ে উদ্বেগ প্রেষণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। বেশি উদ্বেগ প্রেষণা কমায়। তবে কাজটি কঠিন বা সহজের মাঝামাঝি হলে প্রেষণা বৃদ্ধি পায়।

(২৭) স্মৃতি ককে বলে ? স্মৃতির দুটি বৈশিষ্ট্য লেখো । **

উত্তর বিষয়বস্তুকে মনে রাখা এবং প্রয়োজনমতো স্মরণ করাকেই স্মৃতি বলে। অর্থাৎ অতীত অভিজ্ঞতাকে যথাসম্ভব অবিকল পুনরুদ্রেক করার ক্ষমতাকেই স্মৃতি বলে।

স্মৃতির দুটি বৈশিষ্ট্য হল- (ক) স্মৃতি সংরক্ষণ ও পুনরুদ্ধার দুই ক্ষমতা গড়ে ওঠে। (খ) অনুশীলন, মনোযোগ, প্রেষণা প্রভৃতি স্মৃতিতে প্রভাব মিলে বিস্তার করে।

(২৮) মনোবিদ উডওয়ার্থ (Woodworth)-এর দেওয়া স্মৃতির সংজ্ঞাটি কী ?

উত্তর মনোবিদ উডওয়ার্থ-এর মতে, “যে প্রক্রিয়ার দ্বারা আমরা পূর্বে শেখা কোনো কাজকে একইভাবে পরবর্তীকালে সম্পাদন করতে পারি, তাই হল স্মৃতি (doing what one has learned to do) I”

(২৯) মনোবিদ রস (Ross)-এর মতে, স্মৃতি কী ?

উত্তর মনোবিদ রস বলেছেন- অভিজ্ঞতার সঞ্চয়ন, সংরক্ষণ এবং পুনরুদ্রেক যে জটিল মানসিক প্রক্রিয়ার মাধ্যমে হয়, তাই হল স্মৃতি (Memory) বা স্মরণ ক্রিয়া (Process of memory)।

(৩০) স্মৃতি প্রক্রিয়ার ধাপ বা পর্যায়গুলি লেখো

উত্তর স্মৃতি প্রক্রিয়ার স্তর বা ধাপগুলি হল – শিখন (Learning), সংরক্ষণ (Retention), পুনরুদ্রেক (Recall), প্রত্যভিজ্ঞা (Recognition) ইত্যাদি।

(৩১) সংরক্ষণ বা ধারণ কাকে বলে ? **

উত্তর কোনো বিষয় যদি আমাদের স্মৃতিতে সংরক্ষণ না হয়, তাহলে তাকে পুনরুদ্রেক করা যায় না। যে মানসিক প্রক্রিয়ার সাহায্যে অর্জিত অভিজ্ঞতাকে দীর্ঘ সময় স্মৃতিতে ধরে রাখা যায়, তাকে সংরক্ষণ বলে।

(৩২) ধারণ বা সংরক্ষণের ক্ষেত্রে কোন কোন বিষয়কে গুরুত্ব দেওয়া হয় ?

উত্তর সংরক্ষণের ক্ষেত্রে যে বিষয়গুলিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়, সেগুলি হল-যে-কোনো জিনিসকে ভালোভাবে বোঝা ও তার ক্রমাগত অনুশীলন করা। বিষয়গুলি যত বেশি সাম্প্রতিক হবে, তত বেশি স্মৃতিতে থাকবে। বিষয়ের প্রতি অনুরাগ বেশি হলে, তা স্মৃতিতে দীর্ঘস্থায়ী হয়।

(৩৩) সংরক্ষণের শর্তগুলি লেখো

উত্তর সংরক্ষণের শর্তগুলি হল – দেহ ও মস্তিষ্কের সুস্থতা, উদ্দীপকের তীব্রতা, সুস্পষ্ট ও নির্দিষ্ট উদ্দীপক, ইত্যাদি।

(৩৪) বিস্মৃতি কাকে বলে ?

উত্তর স্মৃতির অভাব হল বিস্মৃতি। এটি স্মৃতি প্রক্রিয়ার বিপরীত প্রক্রিয়া যার সাধারণ অর্থ হল ভুলে যাওয়া। মনোবিদ রিবোঁ (Ribot) বলেছেন যে, “স্মৃতির অপরিহার্য শর্ত হল বিস্মৃতি” এটি হল স্মৃতির ক্ষয়প্রাপ্তি, এখানে যতটুকু অংশ মনে থাকে না, সেটি হল বিস্মৃতির পরিমাণ।

(৩৫) বিস্মৃতির কারণগুলি লেখো

উত্তর বিস্মৃতির কারণগুলি হল- বিষয়বস্তুর অর্থ, ছন্দ ইত্যাদি কঠিন হলে আমরা ভুলে যাই, আঘাত, ঘুমের অভাব। আলোচনার অভাব, মস্তিষ্কের মনোযোগ ও আগ্রহের অভাব ইত্যাদি।

(৩৬) মানসিক ইচ্ছা অনুযায়ী, স্মৃতি কয়প্রকার ও কী কী ? চাঙ্কিং কী ?

উত্তর  মানসিক ইচ্ছা অনুযায়ী, স্মৃতি দুপ্রকার। যথা- সক্রিয় স্মৃতি এবং নিষ্ক্রিয় স্মৃতি।

চাঙ্কিং (Chunking): ক্ষণস্থায়ী স্মৃতিতে তথ্যকে দলবদ্ধ করার পদ্ধতিকে বলে চাঙ্কিং (Chunking)। ব্যক্তি বা শিক্ষার্থী ক্ষণস্থায়ী স্মৃতিতে তথ্যসমূহকে কী পরিমাণে, কেমনভাবে সুবিন্যস্ত করবে, তার উপর নির্ভর করে দলবদ্ধকরণ।

(৩৭) ‘Survey-Q-3R’ কী ? ***

উত্তর কোনো পাঠ্য বিষয়বস্তু মুখস্থ করার ক্ষেত্রে অধ্যাপক ফ্যান্সিস পি রবিনসন যে নিয়ম উদ্ভাবন করেছেন, তাকে ‘Survey-Q-3R’ বলা হয়। এর সম্পূর্ণ কথাটি হল- Survey, Question, Read, Recite, Review অর্থাৎ কোনো বিষয়কে সহজে আয়ত্ত করার জন্য পর্যবেক্ষণ, প্রশ্নকরণ, পঠনপাঠন, আবৃত্তি পাঠ ও পর্যালোচনার প্রয়োজন।

(৩৮) বিস্মৃতি কমানোর যে-কোনো চারটি উপায় লেখো

উত্তর বিস্মৃতি কমানোর উপায়: বিস্মৃতি কমানোর কিছু উপায় রয়েছে। যেমন- বিষয়টি পাঠের উদ্দেশ্য সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে, নতুন বিষয়টিকে পূর্বার্জিত অভিজ্ঞতার সঙ্গে অনুষঙ্গ স্থাপন করতে হবে, বিষয়টিকে অর্থপূর্ণ করে তুলতে হবে, দৈনন্দিন জীবনের অভিজ্ঞতার সঙ্গে সমন্বিত করতে পারলে বিস্মরণ হ্রাস পাবে।

(৩৯) কল্পনা (Imagination) কী ? **

উত্তর কল্পনা হল এমন এক মানসিক প্রক্রিয়া, যার দ্বারা আমরা অতীত অভিজ্ঞতা ও ধারণার যথেষ্ট সমন্বয়ের মাধ্যমে নতুন ধারণার বা অভিজ্ঞতার কল্প সৃষ্টি করি। যেমন- সিংহমানব আমরা কখনও দেখিনি, কিন্তু নরসিংহের গল্প যখন আমরা পড়ি, তখন মানুষ ও সিংহ সম্বন্ধে আমাদের অতীত অভিজ্ঞতা থেকে আমরা নরসিংহের একটি কল্প গড়ে তুলি। যদিও সেটিকে বিকৃত কল্প বলা যায়।

(৪০) কল্পনার উপাদানগুলি কী কী ?

উত্তর কল্পনা হল বিশেষ একধরনের মানসিক ভাবমূর্তি, এর উপাদানগুলি হল- যে বস্তুকে কল্পনা করা হবে, তার সম্পর্কে প্রাথমিক ধারণা বা বিশ্বাস, সংরক্ষিত বিভিন্ন ধরনের পূর্ব অভিজ্ঞতা, অতীত অভিজ্ঞতাকে বিশ্লেষণ করে, তাদের আংশিক উপাদানগুলির সমন্বয়ে নতুন মানসিক প্রক্রিয়া গড়ে তোলা।

(৪১) কল্পনার বৈশিষ্ট্যগুলি লেখো

উত্তর কল্পনার বৈশিষ্ট্যগুলি হল –

(ক) কল্পনা যুক্তি বা বিচার-বিবেচনার ভিত্তিতে হয় না। (খ) কল্পনা প্রক্রিয়ার নির্দিষ্ট কোনো লক্ষ্য থাকে না। (গ) কল্পনার উপাদান পূর্ব অভিজ্ঞতা হওয়ায়, কল্পগুলিকে আপাতভাবে বস্তুধর্মী মনে হয়।

(ঘ) কল্পনা চেতন মনে নিয়ন্ত্রণে থাকে না।

(৪২) স্মৃতি এবং কল্পনার মধ্যে পার্থক্য লেখো । **

উত্তর স্মৃতি ও কল্পনার মধ্যে পার্থক্যগুলি হল- স্মৃতিতে আমাদের অতীত ঘটনার পুনরাবৃত্তি হয় মাত্র। তার কোনো পরিবর্তন হয় না কিন্তু কল্পনা প্রক্রিয়ায় অভিজ্ঞতার বিকৃতি হয়। একজন মানুষকে আমরা যেভাবে দেখেছিলাম, ঠিক সেইভাবে স্মরণ করতে পারি। স্মৃতির ক্ষেত্রে পুনরুদ্রেক (Recall) এবং প্রত্যভিজ্ঞা উভয়ই বর্তমান থাকে। কিন্তু কল্পনা প্রক্রিয়ায় পুনরুদ্রেকের প্রয়োজন হলেও প্রত্যভিজ্ঞা প্রয়োজন হয় না। কারণ আমরা কোনোদিনও দেখিনি।

(৪৩) স্মৃতি ও কল্পনার সম্পর্ক লেখো

উত্তর স্মৃতি ও কল্পনার মধ্যে সম্পর্কগুলি হল- স্মৃতি এবং কল্পনা উভয়ই মানসিক প্রক্রিয়া (Mental Process)। মানসিক সক্রিয়তার মধ্য দিয়েই এই দুই প্রক্রিয়া সংঘটিত হয়। এই দুই প্রক্রিয়ার জন্য ব্যক্তিকে মানসিক কল্প রচনা করতে হয়। স্মৃতি এবং কল্পনা উভয় প্রক্রিয়ার মাধ্যমে অতীত অভিজ্ঞতাকে বর্তমানে টেনে আনা যায়। স্মৃতি ও কল্পনা উভয় প্রক্রিয়াই স্থান, কাল, কার্যকারণ এই তিনটি মাত্রার মধ্যেই সংঘটিত হয়।

(৪৫) Dr. Murray Hunter কল্পনাকে কটি ভাগে ভাগ করেছেন  ? সেগুলি কী কী ?

উত্তর Dr. Murray Hunter কল্পনাকে ৪টি ভাগে ভাগ করেছেন । সেগুলি হল – (ক) কার্যকরী কল্পনা, (খ) বৌদ্ধিক কল্পনা, (গ) কাল্পনিক কল্পনা, (ঘ) সমানুভূতিমূলক কল্পনা, (ঙ) কৌশলগত কল্পনা, (চ) প্রাক্ষোভিক কল্পনা, (এ) স্মৃতির পুনর্গঠনজনিত কল্পনা এবং (জ) স্বপ্ন ।

(৪৬) শিক্ষাক্ষেত্রে কল্পনার যেকোনো দুটি গুরুত্ব সম্পর্কে লেখো

উত্তর – শিক্ষাক্ষেত্রে কল্পনার গুরুত্বগুলি হল – () বৈজ্ঞানিক চিন্তাধারার বিকাশ: বর্তমানে বিভিন্ন বিজ্ঞানীদের কল্পনাশক্তিকে কাজে লাগিয়ে আমাদের দেশের বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতি ঘটেছে। তাই যুক্তিভিত্তিক ও বিশ্বাসযোগ্য কল্পনা শিক্ষার্থীদের বৈজ্ঞানিক চিন্তাধারার বিকাশে সাহায্য করে। () প্রেষণা সৃষ্টি: শিখনকে সার্থক রূপ দিতে গেলে শিক্ষার্থীদের মধ্যে প্রেষণা সৃষ্টি করা দরকার। এই প্রেষণা সৃষ্টি করা দরকার। এই প্রেষণা সৃষ্টির জন্য প্রয়োজন মানসিক সক্রিয়তা। কল্পনা শিক্ষার্থীদের মধ্যে মানসিক সক্রিয়তা সৃষ্টিতে সাহায্য করে।

(৪৭) কল্পনার বিকাশে শিক্ষকের দুটি ভূমিকা আলোচনা করো

উত্তর কল্পনার বিকাশে শিক্ষকের দুটি ভূমিকা হল –

() পাঠ্যবিষয় ও বস্তুর বিশ্লেষণী ক্ষমতা: শিক্ষার্থীদের মধ্যে পাঠ্য বিষয়ের বিশ্লেষণী ক্ষমতা সৃষ্টি করা, যা তাদের সামগ্রিক জ্ঞান আহরণে সাহায্য করে। এই জ্ঞানকে অতীত অভিজ্ঞতার সঙ্গে যথাযথ সংগঠনের মাধ্যমে শিক্ষার্থীদের কল্পনা বিকাশে শিক্ষক সাহায্য করবেন।

() বিভিন্ন বিষয় পাঠ: বিভিন্ন ভৌগোলিক বিবরণ, ভ্রমণ কাহিনী, ঐতিহাসিক বিবরণ পাঠে উৎসাহিত করা শিক্ষকের গুরুত্বপূর্ণ দায়িত্ব। এই পাঠের ফলে শিক্ষার্থীদের মধ্যে কল্পনাশক্তির বিকাশ ঘটে।

(৪৮) কল্পনা ও স্মৃতির মধ্যে পার্থক্যগুলি হল-

উত্তর

কল্পনাস্মৃতি
প্রতিরূপগুলিকে সাজিয়ে নিয়ে অতীত অভিজ্ঞতার নতুন অভিজ্ঞতার সৃষ্টি হল কল্পনা।অতীত অভিজ্ঞতার যথাযথ পুনরাবৃত্তিই হল স্মৃতি।
কল্পনাকে সৃজনমূলক বলা হয়।স্মৃতিকে পুনরুৎপাদক কল্পনা বলা হয়।

(৪৯) মনোযোগ কী ? মনোযোগের একটি বৈশিষ্ট্য উল্লেখ করো ।‌ [WBCHSE 16] ****

উত্তর মনোযোগ: যে মানসিক প্রক্রিয়া ব্যক্তির চেতনার পরিধিকে সংকীর্ণ করে তাকে কোনো একটি নির্দিষ্ট বিষয়ের উপর কেন্দ্রীভূত করে, সেই মানসিক প্রক্রিয়াকে মনোযোগ বলে।

মনোযোগের বৈশিষ্ট্য: মনোযোগ একটি নির্বাচনধর্মী মানসিক প্রক্রিয়া। মনোযোগের বিষয়টি চেতনার কেন্দ্রে থাকে।

(৫০) মনোবিদ রসের মতে মনোযোগ কী ?

উত্তর মনোবিদ রসের (Ross 1951) মতে, মনোযোগ হল একটি প্রতিক্রিয়া, যা কোনো চিন্তাভাবনার বিষয়কে স্পষ্টভাবে মনের দরজায় উপস্থিত করে (Attention is a process of gettingg object of thought clearly before the mind)|

(৫২) মনোবিদ স্টাউট ও ম্যাকডুগালের মতে, মনোযোগ কী ?

উত্তর মনোবিদ স্টাউটের মতে, “মানুষের জ্ঞানমূলক প্রক্রিয়ার পিছনে যে মানসিক সক্রিয়তা কাজ করে, তাই হল মনোযোগ।

মনোযোগ সম্পর্কে ম্যাকডুগাল-এর মতামত হল- “যে মানসিক সক্রিয়তা আমাদের প্রত্যক্ষণের উপর প্রভাব বিস্তার করে, তাই হল মনোযোগ।

(৫৩) মনোযোগের দুটি বৈশিষ্ট্য লেখো । ****

উত্তর মনোযোগের দুটি বৈশিষ্ট্য হল – (ক) মনোযোগ হল কেন্দ্রানুগ প্রক্রিয়া, (খ) মনোযোগ পরিবর্তনশীল।

(৫৪) মনোযোগের মূল শর্ত বা নির্ধারকগুলি লেখো । ****

উত্তর মনোযোগের মূল শর্ত বা নির্ধারকগুলি হল – বস্তুগত শর্ত, মনোগত বা ব্যক্তিগত শর্ত এবং বিষয়কেন্দ্রিক বা দৈহিক বা বাহ্যিক শর্ত ।

(৫৫) মনোযোগের দুটি বস্তুগত নির্ধারকের নাম লেখো । [ অথবা ] মনোযোগের ব্যক্তিগত শর্তগুলি কী কী ? [ অথবা ], মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপকের নাম লেখো । [WBCHSE 24] *****

উত্তর মনোযোগের বস্তুগত শর্ত: মনোযোগের বিষয়কেন্দ্রিক বা বস্তুগত শর্তগুলি হল – তীব্রতা, বিস্তৃতি, পুনরাবৃত্তি, নতুনত্ব, গতিশীলতা, বৈপরীত্য ইত্যাদি।

মনোযোগের ব্যক্তিগত শর্ত মনোযোগের ব্যক্তিগত বা অভ্যন্তরীণ শর্তগুলি হল – আবেগ, অভ্যাস, আগ্রহ, প্রক্ষোভ, মানসিক প্রবণতা, আকাঙ্ক্ষা ইত্যাদি।

(৫৬) মনোযোগের পরিসর বলতে কী বোঝায় ? ****

উত্তর ব্যক্তি তার চেতনার স্তরে কয়েকটি মাত্র বস্তুকে কেন্দ্রস্থ করতে পারে। ফলে ব্যক্তি কোনো বস্তুর উপর যত খুশি মনোযোগ দিতে পারে না।মনোযোগের এই সীমাকেই মনোযোগের পরিসর (Span of Attention) বলা হয়।

(৫৭) মনোযোগের বিস্তার বলতে কী বোঝায় ? মনোযোগের বিস্তারমাপক যন্ত্রটির নাম কী ? *****

উত্তর মনোযোগের বিস্তার: কোনো উদ্দীপকের প্রভাব বিস্তৃত বা বেশি হলে, তার প্রতি মনোযোগও দীর্ঘস্থায়ী হয়। একেই মনোযোগের বিস্তার বলা হয়।

মনোযোগের বিস্তারমাপক যন্ত্রটির নাম- ট্যাচিস্টোস্কোপ (Tachistoscope)।

(৫৮) শিক্ষাক্ষেত্রে মনোযোগের দুটি ভূমিকা লেখো । *****

উত্তর শিক্ষাক্ষেত্রে মনোযোগের দুটি ভূমিকা হল-

() ব্যক্তিগত বৈষম্য: মনোযোগের ক্ষেত্রে ব্যক্তিগত বৈষম্য পরিলক্ষিত হয়, তাই ব্যক্তিগত বৈষম্যের নীতি অনুসরণে শিক্ষাক্ষেত্রে বিষয়বস্তু নির্বাচন করা হয়।

() মনোযোগের ক্ষেত্রসীমা: শিশুর মনোযোগের পরিসীমা যেহেতু সীমিত, তাই শিক্ষক-শিক্ষিকা লক্ষ রাখবেন যাতে পাঠক্রম দীর্ঘ না হয় এবং বিষয়বস্তুকে খন্ডীকরণের মাধ্যমে উপস্থাপন করবেন।

(৫৯) মনোযোগ আকর্ষণে শিক্ষকের দুটি ভূমিকা লেখো

উত্তর মনোযোগ আকর্ষণে শিক্ষকের দুটি ভূমিকা হল  –

() চাহিদা ও আগ্রহ: শিক্ষক শিশুদের চাহিদা, আগ্রহ, সামর্থ্য বিচার করে শিক্ষক শিক্ষার্থীদের পাঠে মনোযোগী করবেন।

() শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য: শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে শিক্ষকেরা যথাযথভাবে ওয়াকিবহাল হবেন এবং সেই অনুযায়ী শিক্ষাদান শিক্ষার্থীদের মনোযোগ আকর্ষণে সহায়ক হবে।

(৬০) আগ্রহের সংজ্ঞা দাও । [WBCHSE 25] [ অথবা ] আগ্রহ কাকে বলে ? *****

উত্তর আগ্রহ বা অনুরাগ হল বাস্তব বা কাল্পনিক কোনো বস্তু, ঘটনা বা অবস্থার প্রতি এক বিশেষ কৌতূহলপূর্ণ অনুভূতি, যা ব্যক্তিকে ওই বিষয়টি সম্পর্কে উদ্বুদ্ধ করে ও তাকে মনোযোগী করে তোলে।

মনোবিদ ক্রো অ্যান্ড ক্রো বলেছেন, “আগ্রহ বলতে ব্যক্তির কোনো বিশেষ বস্তুর ক্রিয়া বা অন্য ব্যক্তির প্রতি মানসিক আকর্ষণকে বোঝায়।”

(৬১) আগ্রহ বা Interest শব্দটির উৎপত্তি কোথা থেকে হয়েছে ? কোন মনোবিদ আগ্রহকে সুপ্ত মনোযোগ বলেছেন ?

উত্তর আগ্রহ-এর ইংরেজি প্রতিশব্দ Interest। এটি একটি ল্যাটিন শব্দ, যার অর্থ হল ‘it cocerns’ or ‘it matters’।

মনোবিদ ম্যাকডুগাল আগ্রহকে ‘সুপ্ত মনোযোগ’ বলেছেন ।

(৬২) আগ্রহের একটি বা দুটি বৈশিষ্ট্য উল্লেখ করো । [WBCHSE 23, 22, 19, 17, 16] *****

উত্তর আগ্রহের দুটি বৈশিষ্ট্য হল- আগ্রহ একটি অনুভূতিনির্ভর প্রক্রিয়া এবং মনোযোগের পূর্বশর্ত বা প্রাথমিক শর্তই হল আগ্রহ।

(৬৩) শিক্ষাক্ষেত্রে আগ্রহের ভূমিকা লেখো । ****

উত্তর শিক্ষাক্ষেত্রে আগ্রহের দুটি ভূমিকা হল – আগ্রহের কারণে মনোযোগ বৃদ্ধি ও সৃজনশীলতার বিকাশ ঘটে। শিক্ষার্থীর আগ্রহের দিকে গুরুত্ব দিয়ে নির্দেশনা দান করলে সফলতা প্রাপ্তির সম্ভাবনা অনেক বেশি।

(৬৪) মনোবিদ ড্রিভার-এর মতে, আগ্রহ কী ? আগ্রহ সৃষ্টিকারী উপাদানগুলি কী কী ?

উত্তর মনোবিদ ড্রিভার-এর মতে, “An interest is a disposition in its dynamic aspect.” অর্থাৎ আগ্রহ এমন একধরনের মানসিক প্রবণতা, – যে প্রবণতাকে আমরা মানসিক সংগঠনও বলতে পারি। এটিকে আমরা অনুরাগের সংগঠনগত অর্থ হিসেবে বিবেচনা করতে পারি।

আগ্রহ সৃষ্টিকারী উপাদানগুলি হল – লিঙ্গ, দৈহিক স্বাস্থ্য ও দৈহিক বিকাশ, পরিবারের আর্থসামাজিক, মানসিক স্বাস্থ্য, প্রবৃত্তি, মর্যদা ইত্যাদি।

(৬৫) আগ্রহের যে-কোনো 4টি প্রকৃতি বা স্বরূপ লেখো

উত্তর আগ্রহের প্রকৃতি বা স্বরূপগুলি হল- আগ্রহ একটি স্থায়ী মানসিক সংগঠন, আগ্রহ বা অনুরাগ বিভিন্ন চাহিদা সৃষ্টিতে সহায়ক, এটি একটি বিকাশমূলক প্রক্রিয়া, আগ্রহ ব্যক্তিগত ও বস্তুগত উভয় ধরনেরই হতে পারে।

আরও পড়ুন

প্রবন্ধ রচনা সাজেশন 2026

Article and Preposition – করার নিয়ম

আদরিনী গল্পের MCQ প্রশ্ন উত্তর

নবম শ্রেণী ইতিহাস প্রথম অধ্যায় প্রশ্ন উত্তর

নবম শ্রেণী ইতিহাস দ্বিতীয় অধ্যায় প্রশ্ন উত্তর

তেলেনাপোতা আবিষ্কার গল্প প্রশ্ন উত্তর

ভাব সম্মিলন কবিতার প্রশ্ন উত্তর

ছুটি গল্পের বড়ো প্রশ্ন উত্তর

লালন শাহ ফকিরের গান প্রশ্ন উত্তর

নুন কবিতার বড় প্রশ্ন উত্তর

YouTube – Samim Sir

Leave a Comment