দ্বাদশ শ্রেণী ইতিহাস – দ্বিতীয় অধ্যায় – MCQ প্রশ্ন উত্তর তৃতীয় সেমিস্টার / Class 12 history chapter 2 semester 3 mcq questions and answers
দ্বিতীয় অধ্যায় – ভক্তি আন্দোলন ও সুফি আন্দোলন
MCQ প্রশ্ন উত্তর তৃতীয় সেমিস্টার
Class 12 history chapter 2 semester 3 mcq questions and answers
1. প্রাথমিকভাবে ‘ভক্তি’ বলতে বোঝায় –
(ক) ভাগাভাগি
(খ) অবিভাজন
(গ) সমর্পণ
(ঘ) পূর্ণ
উত্তর – (ক) ভাগাভাগি
2. দক্ষিণ ভারতে ধর্মে ভক্তিভাবের বিকাশ ঘটে –
(ক) ষষ্ঠ শতকে
(খ) সপ্তম শতকে
(গ) অষ্টম শতকে
(ঘ) নবম শতকে
উত্তর – (খ) সপ্তম শতকে
3. ‘ভক্তি’ বলতে বোঝায় –
(ক) আল্লাহ-র কাছে ভক্তের সম্পূর্ণ আত্মসমর্পণ
(খ) ঈশ্বরের কাছে ভক্তের সম্পূর্ণ আত্মসমর্পণ
(গ) জিশুর কাছে ভক্তের সম্পূর্ণ আত্মসমর্পণ
(ঘ) গুরুজনদের কাছে নিজেদের আত্মসমর্পণ
উত্তর – (খ) ঈশ্বরের কাছে ভক্তের সম্পূর্ণ আত্মসমর্পণ
4. ধর্মীয় ভক্তিবাদের ধারা দক্ষিণ থেকে উত্তর ভারতে সম্প্রসারিত হয় –
(ক) দশম শতকের মধ্যে
(খ) একাদশ শতকের মধ্যে
(গ) দ্বাদশ শতকের মধ্যে
(ঘ) ত্রয়োদশ শতকের মধ্যে
উত্তর – (ঘ) ত্রয়োদশ শতকের মধ্যে
5. “বৌদ্ধধর্মের পতনের পর আমাদের দেশে ভক্তিবাদী আন্দোলনের মতো এত ব্যাপক ও জনপ্রিয় আন্দোলন আর সংঘটিত হয়নি।”-উক্তিটি কার ?
(ক) অধ্যাপক আশরফের
(খ) আমির খসরুর
(গ) ঈশ্বরী প্রসাদের
(ঘ) এ. এল. শ্রীবাস্তবের
উত্তর – (গ) ঈশ্বরী প্রসাদের
6. ভক্তিবাদের মূল কথা হল –
(ক) আত্মার সঙ্গে পরমাত্মার রহস্যময় মিলন
(খ) আত্মার সঙ্গে অপর আত্মার মিলন
(গ) ভক্তের সঙ্গে অপর ভক্তের মেলবন্ধন
(ঘ) ভক্তির আবহে নামসংকীর্তন করা
উত্তর – (ক) আত্মার সঙ্গে পরমাত্মার রহস্যময় মিলন
7. ‘খ্রিস্টধর্মেই প্রথম একেশ্বরবাদ তত্ত্ব প্রচারিত হয়।‘ー উক্তিটি কার ?
(ক) ইউসুফ হুসেনের
(খ) গ্রীয়ারসনের
(গ) রোমিলা থাপারের
(ঘ) এ. এল. শ্রীবাস্তবের
উত্তর – (খ) গ্রীয়ারসনের
8. ‘Glimpses of Medieval Indian Culture’ গ্রন্থটির রচয়িতা হলেন –
(ক) জিয়াউদ্দিন বরণী
(খ) ড. মেহেদী হোসেন
(গ) ইউসুফ হুসেন
(ঘ) ড. ঈশ্বরী প্রসাদ
উত্তর – (গ) ইউসুফ হুসেন
9. মধ্যযুগে অতীন্দ্রিয়বাদের প্রধান ও প্রথম প্রবক্তা ছিলেন –
(ক) রামানন্দ
(খ) কবির
(গ) নানক
(ঘ) দাদু
উত্তর – (ক) রামানন্দ
10. ‘ভারতবর্ষের ইতিহাস’ গ্রন্থটির লেখক হলেন –
(ক) ড. রমেশচন্দ্র মজুমদার
(খ) এ. এল. শ্রীবাস্তব
(গ) ড. রোমিলা থাপার
(ঘ) ড. সুমিত সরকার
উত্তর – (গ) ড. রোমিলা থাপার
11. ‘Medieval India’ গ্রন্থটির লেখক হলেন –
(ক) জিয়াউদ্দিন বরণী
(খ) আমির খসরু
(গ) সতীশচন্দ্র
(ঘ) ইউসুফ হুসেন
উত্তর – (গ) সতীশচন্দ্র
12. ‘Indian Feudalism’ গ্রন্থটি লিখেছেন –
(ক) আর. এস. শর্মা
(খ) এ. এল. শ্রীবাস্তব
(গ) ড. ক্ষেত্র গুপ্ত
(ঘ) সতীশচন্দ্র
উত্তর – (ক) আর. এস. শর্মা
13. অদ্বৈত মতবাদের প্রচারক হলেন-
(ক) বল্লভাচার্য
(খ) শুক্রাচার্য
(গ) শংকরাচার্য
(ঘ) রামানুজ
উত্তর – (গ) শংকরাচার্য
14. বেদে ‘সৃষ্টির সূত্র’ এবং ‘আনন্দের উৎস’ বলে বর্ণনা করা হয়েছে –
(ক) ব্রহ্মাকে
(খ) বিষুকে
(গ) মহেশ্বরকে
(ঘ) শ্রীকৃষ্ণকে
উত্তর – (ক) ব্রহ্মাকে
15. ভক্তিবাদের আদি প্রবক্তাদের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য ছিলেন –
(ক) নিম্বার্ক
(খ) কবির
(গ) বল্লভাচার্য
(ঘ) রামানুজ
উত্তর – (ঘ) রামানুজ
16. যমুনা মুনি ছিলেন একজন –
(ক) শাক্ত সাধক
(খ) শৈব সাধক
(গ) বৈষ্নব সাধক
(ঘ) সুফি সাধক
উত্তর – (গ) বৈষ্নব সাধক
17. ‘মুক্তির একমাত্র পথ হল জ্ঞান’-উক্তিটি হল –
(ক) রামানুজের
(খ) শংকরাচার্যের
(গ) বল্লভাচার্যের
(ঘ) শ্রীচৈতন্যদেবের
উত্তর – (খ) শংকরাচার্যের
18. ‘জ্ঞান মুক্তির একমাত্র পথ নয়, অন্যতম পথ’-উক্তিটি হল –
(ক) রামানুজের
(খ) শংকরাচার্যের
(গ) নানকের
(ঘ) কবিরের
উত্তর – (ক) রামানুজের
19. হিন্দু দর্শন ও ভক্তিবাদের মধ্যে সেতুবন্ধনের কাজ করেন –
(ক) নিম্বার্ক
(খ) রামানুজ
(গ) কবির
(ঘ) নানক
উত্তর – (খ) রামানুজ
20. ‘বেদান্ত পারিজাত সৌরভ’ গ্রন্থটি রচনা করেন –
(ক) রামানুজ
(খ) নামদেব
(গ) নিম্বার্ক
(ঘ) নানক
উত্তর – (গ) নিম্বার্ক
21. অদ্বৈতবাদ ও দ্বৈতবাদের মধ্যে সমন্বয়সাধনের চেষ্টা করেন –
(ক) নিম্বার্ক
(খ) রামানুজ
(গ) নামদেব
(ঘ) শ্রীচৈতন্যদেব
উত্তর – (ক) নিম্বার্ক
22. দক্ষিণ ভারত থেকে উত্তর ভারতে ভক্তিবাদের বাণী বহন করে আনেন –
(ক) রামানুজ
(খ) রামানন্দ
(গ) ভবানন্দ
(ঘ) মহানন্দ
উত্তর – (খ) রামানন্দ
23. বিশিষ্টাদ্বৈতবাদের প্রচারক হলেন –
(ক) শংকরাচার্য
(খ) বল্লভাচার্য
(গ) রামানুজ
(ঘ) মাধবাচার্য
উত্তর – (গ) রামানুজ
24. রামানন্দের জন্মভিটা হল –
(ক) প্রয়াগ
(খ) গয়া
(গ) কাশী
(ঘ) বৃন্দাবন
উত্তর –(ক) প্রয়াগ
25. রামানন্দ তাঁর ধর্মমত প্রচার করেন –
(ক) পূর্ব ভারতে
(খ) পশ্চিম ভারতে
(গ) উত্তর ভারতে
(ঘ) দক্ষিণ ভারতে
উত্তর – (গ) উত্তর ভারতে
26. রামানন্দের প্রধান শিষ্যের সংখ্যা ছিল –
(ক) দশ জন
(খ) চোদ্দো জন
(গ) বারো জন
(ঘ) ষোলো জন
উত্তর – (গ) বারো জন
27. গুরু রামানন্দ যে ভাষায় একেশ্বরবাদের আদর্শ প্রচার করেন, তা হল –
(ক) বাংলা ভাষায়
(খ) সংস্কৃত ভাষায়
(গ) হিন্দি ভাষায়
(ঘ) তামিল ভাষায়
উত্তর – (গ) হিন্দি ভাষায়
28. ‘সুবোধিনী’ ও ‘সিদ্ধান্ত রহস্য’ গ্রন্থ দুটির রচয়িতা হলেন –
(ক) মাধবাচার্য
(খ) শংকরাচার্য
(গ) বল্লভাচার্য
(ঘ) নিম্বার্ক
উত্তর – (গ) বল্লভাচার্য
29. শতকের হিসাবে রামানন্দের আবির্ভাব ঘটে –
(ক) একাদশ শতকে
(খ) দ্বাদশ শতকে
(গ) ত্রয়োদশ শতকে
(ঘ) চতুর্দশ শতকে
উত্তর – (ঘ) চতুর্দশ শতকে
30. রামানন্দের প্রধান শিষ্য ছিলেন –
(ক) রবিদাস
(খ) রামানুজ
(গ) সাধন
(ঘ) কবির
উত্তর – (ঘ) কবির
31. কবির জাতিতে ছিলেন –
(ক) মুসলমান তাঁতি
(খ) নাপিত
(গ) মুচি
(ঘ) কসাই
উত্তর – (ক) মুসলমান তাঁতি
32. ‘রাম ও আল্লাহ্’ এক এবং অদ্বিতীয়-এই অমোঘ বাণীটি হল –
(ক) রামানুজের
(খ) বল্লভাচার্যের
(গ) রামানন্দের
(ঘ) কবিরের
উত্তর – (ঘ) কবিরের
33. ‘ঈশ্বর মন্দিরে নেই, মসজিদেও নেই, কাবাতেও নেই, কৈলাসেও নেই, আচারেও নেই, অনুষ্ঠানেও নেই। আছে শুধু মানুষের হৃদয়ে’-এই পরমসত্যটি উপলব্ধি করেন –
(ক) রামানুজ
(খ) রামানন্দ
(গ) বল্লভাচার্য
(ঘ) কবির
উত্তর – (ঘ) কবির
34. কবিরের অনুগামীরা সাধারণভাবে যে নামে সুপরিচিত ছিলেন তা হল –
(ক) কবিপন্থী
(খ) কবিরপন্থী
(গ) সহজিয়াপন্থী
(ঘ) উক্ত কোনোটিই নয়
উত্তর – (খ) কবিরপন্থী
35. সরল হিন্দিতে রচিত দুই পত্তির কবিতাগুচ্ছ বহুল প্রচারিত যে নামে তা হল –
(ক) সাহেরি
(খ) দোঁহা
(গ) ছন্দ
(ঘ) লয়
উত্তর – (খ) দোঁহা
36. শিখধর্মের প্রবর্তক ছিলেন –
(ক) রামানুজ
(খ) রামানন্দ
(গ) কবির
(ঘ) গুরু নানক
উত্তর – (ঘ) গুরু নানক
37. গুরু নানক জন্মগ্রহণ করেন –
(ক) পাঞ্জাব রাজ্যে
(খ) হরিয়ানা রাজ্যে
(গ) উত্তরাখণ্ড রাজ্যে
(ঘ) হিমাচল প্রদেশে
উত্তর – (ক) পাঞ্জাব রাজ্যে
38. নানক জন্মগ্রহণ করেন যে গ্রামে তা হল –
(ক) তালদিহি
(খ) তালসারি
(গ) তালবন্দি
(ঘ) তালচের
উত্তর – (গ) তালবন্দি
39. ‘এক ঈশ্বর, গুরু ও নামজপ’-এই মহান ধর্মীয় সত্যাদর্শ ছিল –
(ক) রামানুজের
(খ) রামানন্দের
(গ) কবিরের
(ঘ) নানকের
উত্তর – (ঘ) নানকের
40. গুরু নানকের শিষ্যরা যে নামে পরিচিত ছিলেন তাঁরা হলেন –
(ক) শিখ
(খ) দীগম্বর
(গ) জৈন
(ঘ) হীনযান
উত্তর – (ক) শিখ
41. শিখদের ধর্মগ্রন্থের নাম হল –
(ক) উপনিষদ
(খ) গ্রন্থসাহেব
(গ) দ্বাদশ সিদ্ধান্ত
(ঘ) ত্রিপিটক
উত্তর – (খ) গ্রন্থসাহেব
42. ‘বিশ্বম্ভর’ নামে পরিচিত ছিলেন –
(ক) কবির
(খ) নানক
(গ) শ্রীচৈতন্য
(ঘ) নামদেব
উত্তর – (গ) শ্রীচৈতন্য
43. ‘নিমাই’ নামে সমধিক পরিচিত ছিলেন –
(ক) জগাই
(খ) মাধাই
(গ) শ্রীচৈতন্য
(ঘ) লালন
উত্তর – (গ) শ্রীচৈতন্য
44. ‘গৌরাঙ্গ’ নামে খ্যাত ছিলেন –
(ক) শ্রীচৈতন্য
(খ) অদ্বৈতাচার্য
(গ) শ্রীবাস
(ঘ) নিত্যানন্দ
উত্তর – (ক) শ্রীচৈতন্য
45. ‘শ্রীচৈতন্য কৃষ্ণমন্ত্রে’ দীক্ষা নেন যে গুরুর কাছ থেকে তিনি হলেন –
(ক) ঈশ্বরপুরী
(খ) শ্রীনিবাস
(গ) প্রভু অভেদানন্দ
(ঘ) অদ্বৈতাচার্য
উত্তর – (ক) ঈশ্বরপুরী
46. সাধিকা মীরাবাই ছিলেন –
(ক) রামের ভক্ত
(খ) রহিমের ভক্ত
(গ) কৃষ্ণের ভক্ত
(ঘ) শিবের ভক্ত
উত্তর – (গ) কৃষ্ণের ভক্ত
47. শংকরদেব ভক্তিধর্ম প্রচার করেন –
(ক) ব্রহ্মপুত্র (অসম) উপত্যকায়
(খ) গাঙ্গেয় উপত্যকায়
(গ) নর্মদা উপত্যকায়
(ঘ) কাবেরী উপত্যকায়
উত্তর – (ক) ব্রহ্মপুত্র (অসম) উপত্যকায়
48. তুলসীদাস ছিলেন একজন বিখ্যাত –
(ক) কবি
(খ) সাহিত্যিক
(গ) নাট্যকার
(ঘ) দার্শনিক
উত্তর – (ক) কবি
49. তুলসীদাস রচনা করেন –
(ক) শ্রীকৃষ্ণ চরিতামৃত
(খ) রামচরিত
(গ) রামচরিতমানস
(ঘ) কথামৃত
উত্তর – (গ) রামচরিতমানস
50. সুরদাস ভক্তিধর্ম প্রচার করেছিলেন –
(ক) পূর্ব ভারতে
(খ) পশ্চিম ভারতে
(গ) উত্তর ভারতে
(ঘ) দক্ষিণ ভারতে
উত্তর – (গ) উত্তর ভারতে
51. ‘সুরসাগর’, ‘সাহিত্যরত্ন’, ‘সুরসাওয়ালি’-গ্রন্থগুলির রচয়িতা হলেন –
(ক) একনাথ
(খ) দাদু দয়াল
(গ) সুরদাস
(ঘ) তুলসীদাস
উত্তর – (গ) সুরদাস
52. সাধক দাদুর অনুগামী ভক্তদের বলা হত –
(ক) ব্রহ্ম সম্প্রদায়
(খ) বৈষুব সম্প্রদায়
(গ) শৈব সম্প্রদায়
(ঘ) জৈন সম্প্রদায়
উত্তর – (ক) ব্রহ্ম সম্প্রদায়
53. শংকরদেব ভক্তিধর্ম প্রচার করেন মূলত –
(ক) নর্মদা উপত্যকায়
(খ) গাঙ্গেয় উপত্যকায়
(গ) ব্রহ্মপুত্র উপত্যকায়
(ঘ) কাংড়া উপত্যকায়
উত্তর – (গ) ব্রহ্মপুত্র উপত্যকায়
54. মারাঠী ভাষায় গীতা রচনা করেন ভক্তিবাদী সাধক –
(ক) সুরদাস
(খ) তুলসীদাস
(গ) রামপাল
(ঘ) একনাথ
উত্তর – (ঘ) একনাথ
55. মহারাষ্ট্রের অন্যতম প্রধান ভক্ত কবি ছিলেন –
(ক) শংকরদেব
(খ) সুরদাস
(গ) একনাথ
(ঘ) তুকারাম
উত্তর – (গ) একনাথ
56. ‘দশবোধ’ রচনা করেন –
(ক) সুরদাস
(খ) তুলসীদাস
(গ) রামদাস
(ঘ) চণ্ডীদাস
উত্তর – (গ) রামদাস
57. ‘গীতগোবিন্দ’-এর রচয়িতা হলেন –
(ক) জয়দেব
(খ) তুলসীদাস
(গ) শ্রীচৈতন্যদেব
(ঘ) রামপাল
উত্তর – (ক) জয়দেব
58. ‘শ্রীকৃষ্ণকীর্তন কাব্য’ রচনা করেন –
(ক) চণ্ডীদাস
(খ) তুলসীদাস
(গ) রামদাস
(ঘ) সুরদাস
উত্তর – (ক) চণ্ডীদাস
59. বিদ্যাপতি ছিলেন –
(ক) চৈতন্য পূর্ব যুগের কবি
(খ) চৈতন্য যুগের কবি
(গ) চৈতন্য পরবর্তী যুগের কবিই
(ঘ) উক্ত কোনোটিই নয়
উত্তর – (ক) চৈতন্য পূর্ব যুগের কবি
60. বিদ্যাপতির কাব্যগুলি রচিত ছিল যে ভাষায় তা হল –
(ক) সংস্কৃত ভাষায়
(খ) পালি ভাষায়
(গ) মৈথিলি ভাষায়
(ঘ) প্রাকৃত ভাষায়
উত্তর – (গ) মৈথিলি ভাষায়
61. বিদ্যাপতি ছিলেন –
(ক) কৃষ্ণের উপাসক
(খ) রাধাকৃষ্ণের উপাসক
(গ) বিষুর উপাসক
(ঘ) ব্রহ্মের উপাসক
উত্তর – (খ) রাধাকৃষ্ণের উপাসক
62. বিদ্যাপতি বৈষ্নব পদ যে ভাষায় রচনা করেন তা হল –
(ক) প্রাকৃত ভাষায়
(খ) সংস্কৃত ভাষায়
(গ) অপ্রাকৃত ভাষায়
(ঘ) ব্রজবুলি ভাষায়
উত্তর – (ঘ) ব্রজবুলি ভাষায়
63. ‘সুফি’ শব্দটি এসেছে –
(ক) ‘সুফ’ থেকে
(খ) ‘সাফা’ থেকে
(গ) ‘সুফ’ ও ‘সাফা’ থেকে
(ঘ) ‘সোফা’ থেকে
উত্তর – (গ) ‘সুফ’ ও ‘সাফা’ থেকে
64. সুফিবাদের ভিত্তি হল –
(ক) বেদ
(খ) পুরাণ
(গ) জেন্দ আবেস্তা
(ঘ) কোরান
উত্তর – (ঘ) কোরান
65. ‘দার-উল-হারব’ কথাটির অর্থ হল –
(ক) অন্ধকারের দেশ
(খ) বিশ্বাসীর দেশ
(গ) স্বচ্ছতার দেশ
(ঘ) ইসলামের দেশ
উত্তর – (ক) অন্ধকারের দেশ
66. ‘দার-উল-ইসলাম’ কথাটির অর্থ হল –
(ক) বিধর্মীর দেশ
(খ) ধর্মের দেশ
(গ) নৈরাজ্যের দেশ
(ঘ) শান্তির দেশ
উত্তর – (খ) ধর্মের দেশ
67. সুফিবাদে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে মানুষের –
(ক) মানবিক সত্ত্বাকে
(খ) বাহ্যিক সত্ত্বাকে
(গ) নীতিবিগর্হিত সত্ত্বাকে
(ঘ) লৌকিক সত্ত্বাকে
উত্তর – (ক) মানবিক সত্ত্বাকে
68. সুফি দর্শনে ‘মার্গের’ সংখ্যা হল –
(ক) চারটি
(খ) পাঁচটি
(গ) ছয়টি
(ঘ) সাতটি
উত্তর – (ঘ) সাতটি
69. সুফিবাদীরা মনে করেন যে, ঈশ্বরের চেতনাগত উপলব্ধি হল –
(ক) জ্ঞান
(খ) অপরোক্ষ জ্ঞান
(গ) অধ্যাত্মজ্ঞান
(ঘ) লৌকিক জ্ঞান
উত্তর – (ক) জ্ঞান
70. সুফিবাদের অধ্যাত্মদর্শন যার ওপর প্রতিষ্ঠিত তা হল –
(ক) ওয়াদাত-উল-ওয়াজুদ
(খ) তারক-ই-দুন্যা
(গ) নব্য প্লেটোনিক তত্ত্ব
(ঘ) আর্য-অষ্টাঙ্গ মার্গ
উত্তর – (ক) ওয়াদাত-উল-ওয়াজুদ
71. সুফি দর্শনে যার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ তিনি হলেন –
(ক) পণ্ডিত
(খ) ফকির
(গ) পির
(ঘ) মুরিদ
উত্তর – (গ) পির
72. ‘তওবা’ কথাটির অর্থ হল –
(ক) অনুশোচনা
(খ) নিবৃত্তি
(গ) ধার্মিকতা
(ঘ) কৃতজ্ঞতা
উত্তর – (ক) অনুশোচনা
73. ‘ওয়ারা’ কথাটির অর্থ হল –
(ক) যুদ্ধ
(খ) শান্তি
(গ) নিবৃত্তি
(ঘ) ধার্মিকতা
উত্তর – (গ) নিবৃত্তি
74. ‘সবর’ কথাটির অর্থ হল –
(ক) সহনশীলতা অর্জন
(খ) অনুশোচনা
(গ) ধার্মিকতা
(ঘ) কৃতজ্ঞতা
উত্তর – (ক) সহনশীলতা অর্জন
75. ‘সুফিসাধকেরা পার্থিব জগতের সঙ্গে সম্পর্কশূন্য থাকাকে আবশ্যিক মনে করতেন’-এটি হল –
(ক) ওয়ারা
(খ) তওবা
(গ) জুহদ
(ঘ) তারক-ই-দুন্যা
উত্তর – (ঘ) তারক-ই-দুন্যা
76. প্রধান জনপ্রিয় সুফি সম্প্রদায়ের সংখ্যা হল –
(ক) দুটি
(খ) তিনটি
(গ) চারটি
(ঘ) পাঁচটি
উত্তর – (গ) চারটি
77. উদারপন্থী সুফি-সন্তরা যে নামে পরিচিত –
(ক) বি-সাহারা
(খ) বা-সাহারা
(গ) কাদেরি
(ঘ) সাত্তারি
উত্তর – (ক) বি-সাহারা
78. অপেক্ষাকৃত গোঁড়া সুফিসাধকরা যে নামে পরিচিত –
(ক) বা-সাহারা
(খ) কালন্দরি
(গ) সি-সাহারা
(ঘ) সাত্তারি
উত্তর – (ক) বা-সাহারা
79. সুফিবাদীরা তাঁদের ধর্মমত প্রচারের জন্য মোট ক-টি সিলসিলায় বিভক্ত ছিল ?
(ক) 12টি
(খ) 13টি
(গ) 14টি
(ঘ) 15টি
উত্তর – (ঘ) 15টি
80. খাজা মৈনউদ্দিন চিশতি চিশতিপন্থার প্রতিষ্ঠা করেন –
(ক) 1190 খ্রিস্টাব্দে
(খ) 1191 খ্রিস্টাব্দে
(গ) 1192 খ্রিস্টাব্দে
(ঘ) 1194 খ্রিস্টাব্দে
উত্তর – (গ) 1192 খ্রিস্টাব্দে
81. মৈনউদ্দিন চিশতি সুফিধর্ম প্রচার করেছিলেন –
(ক) দিল্লিকে কেন্দ্র করে
(খ) আজমিরকে কেন্দ্র করে
(গ) জৈনপুরকে কেন্দ্র করে
(ঘ) আজমগড়কে কেন্দ্র করে
উত্তর – (খ) আজমিরকে কেন্দ্র করে
82. ‘ভারতের তোতাপাখি’ নামে পরিচিত ছিলেন –
(ক) নিজামউদ্দিন আউলিয়া
(খ) আমির খসরু
(গ) মৈনউদ্দিন
(ঘ) হামিদ-উদ্দিন নাগোরি
উত্তর – (খ) আমির খসরু
83. এক একটি সুফি সম্প্রদায় পরিচিত ছিল যে নামে তা হল –
(ক) দরগা
(খ) সিলসিলা
(গ) ওজুদিয়া
(ঘ) দরবেশ
উত্তর – (খ) সিলসিলা
84. সুফিদের আশ্রমকে বলা হয় –
(ক) দরগা
(খ) দরবেশ
(গ) তখবি
(ঘ) জপ
উত্তর – (ক) দরগা
85. সুফিদের গুরু যে নামে পরিচিত তা হল –
(ক) ফকির
(খ) আমীর
(গ) পির
(ঘ) দরগা
উত্তর – (গ) পির
86. সিলসিলার সদস্যদের বলা হয় –
(ক) দরবেশ
(খ) ভক্ত
(গ) শিষ্য
(ঘ) পির
উত্তর – (ক) দরবেশ
87. আবুল ফজলের পরিসংখ্যান অনুযায়ী ভারতবর্ষে সুফি সম্প্রদায়ের সংখ্যা ছিল –
(ক) বারোটি
(খ) চোদ্দোটি
(গ) ষোলোটি
(ঘ) সতেরোটি
উত্তর – (খ) চোদ্দোটি
88. ভারতে চিশতি সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা ছিলেন –
(ক) বাবা ফরিদ
(খ) নিজামউদ্দিন আউলিয়া
(গ) খাজা মৈনউদ্দিন চিশতি
(ঘ) শেখ নাসিরউদ্দিন
উত্তর – (গ) খাজা মৈনউদ্দিন চিশতি
89. শেখ হামিদ যে সুলতানের তাঁর নাম হল রাজত্বকালে ভারতে আসেন –
(ক) ইলতুৎমিস
(খ) সুলতানা রাজিয়া
(গ) আরাম শাহ
(ঘ) গিয়াসউদ্দিন বলবন
উত্তর – (ক) ইলতুৎমিস
90. সুফিসাধক শেখ ফরিদউদ্দিন গঞ্জশকর যে নামে সুপরিচিত ছিলেন –
(ক) বাবা সাহেব
(খ) বাবা ফরিদ
(গ) শেখ-উল-ইসলাম
(ঘ) উক্ত কোনোটিই নয়
উত্তর – (খ) বাবা ফরিদ
91. ‘চিরাগ-ই-দিল্লি’ (দিল্লির প্রদীপ) নামে পরিচিত ছিলেন –
(ক) নাসিরউদ্দিন কুবাচা
(খ) নাসিরউদ্দিন
(গ) নিজামউদ্দিন আউলিয়া
(ঘ) হামিদউদ্দিন
উত্তর – (খ) নাসিরউদ্দিন
92. সুফি দর্শনের মূল কথা হল –
(ক) পবিত্রতা
(খ) ভক্তি
(গ) আত্মসমর্পণ
(ঘ) ভালোবাসা ও সাম্য
উত্তর – (ঘ) ভালোবাসা ও সাম্য
93. আকবর ‘দীন-ই-ইলাহি’-র ধারণা পেয়েছিলেন –
(ক) ভক্তিবাদী দর্শন থেকে
(খ) সুফিবাদী দর্শন থেকে
(গ) আধ্যাত্মিক দর্শন থেকে
(ঘ) নৈরাত্মবাদী দর্শন থেকে
উত্তর – (খ) সুফিবাদী দর্শন থেকে
94. সুহরাবর্দী সম্প্রদায়ের সবচেয়ে বিখ্যাত সন্ত ছিলেন –
(ক) নিজামউদ্দিন
(খ) মৈনউদ্দিন
(গ) জালালউদ্দিন
(ঘ) শিহাবউদ্দিন
উত্তর – (ঘ) শিহাবউদ্দিন
95. সুফি জপমালা যে নামে পরিচিত তা হল –
(ক) জিকর
(খ) তখবি
(গ) খানকা
(ঘ) তফিল
উত্তর – (খ) তখবি
96. ভক্তি আন্দোলনের সূত্রপাত ঘটে __________ ভারতে।
(ক) পূর্ব
(খ) উত্তর
(গ) পশ্চিম
(ঘ) দক্ষিণ
উত্তর – (ঘ) দক্ষিণ
97. চতুর্দশ ও পঞ্চদশ শতাব্দীতে হিন্দুদের মধ্যে এক দার্শনিক ভাব-মানসের সৃষ্টি হয়, যা ইতিহাসে _____________ নামে পরিচিত।
(ক) ভক্তিবাদ
(খ) অধ্যাত্মবাদ
(গ) সুফিবাদ
(ঘ) নৈরাত্ম্যবাদ
উত্তর – (ক) ভক্তিবাদ
98. নবদ্বীপ শিরোমণি নামে সুপরিচিত ছিলেন –
(ক) গুরু রামানন্দ
(খ) অদ্বৈত মহাপ্রভু
(গ) শ্রীচৈতন্য মহাপ্রভু
(ঘ) নিত্যানন্দ মহাপ্রভু
উত্তর – (খ) অদ্বৈত মহাপ্রভু
99. অদ্বৈতবাদের প্রবল প্রবক্তা ছিলেন ___________ ।
(ক) মাধবাচার্য
(খ) অদ্বৈতাচার্য
(গ) শংকরাচার্য
(ঘ) রামানুজ
উত্তর – (গ) শংকরাচার্য
100. ভক্তিবাদের মাহাত্ম্য প্রচারে সর্বপ্রথম অগ্রণী ভূমিকা গ্রহণ করেন _______________ ।
(ক) রামানন্দ
(খ) মহানন্দ
(গ) কবির
(ঘ) নানক
উত্তর – (ক) রামানন্দ
101. ভক্তিবাদের মূল কথা হল –
(ক) অন্তরের পবিত্রতা, ঈশ্বরে ঐকান্তিক ভক্তি
(খ) মন্দিরের পবিত্রতা, ঠাকুর-দেবতায় নিবেদিত প্রাণ
(গ) ইন্দ্রিয়সুখ চরিতার্থ করা
(ঘ) উক্ত কোনোটিই নয়
উত্তর – (ক) অন্তরের পবিত্রতা, ঈশ্বরে ঐকান্তিক ভক্তি
102. যে ধর্মতত্ত্ব রামানন্দ ও কবির জনপ্রিয় করে তোলেন তার মূল কথাই ছিল –
(ক) একেশ্বরবাদ
(খ) বহু ঈশ্বরবাদ
(গ) নিরীশ্বরবাদ
(ঘ) নৈরাত্ম্যবাদ
উত্তর – (ক) একেশ্বরবাদ
103. ভক্তি আন্দোলনের আদি উৎপত্তিস্থল –
(ক) পূর্ব ভারতে
(খ) পশ্চিম ভারতে
(গ) উত্তর ভারতে
(ঘ) দক্ষিণ ভারতে
উত্তর – (ঘ) দক্ষিণ ভারতে
104. উত্তর ভারতে ভক্তিবাদের প্রচারকদের মধ্যে অন্যতম ছিলেন –
(ক) বিদ্যাপতি
(খ) রামানুজ
(গ) শংকরাচার্য
(ঘ) বল্লভাচার্য
উত্তর – (ক) বিদ্যাপতি
105. ভারতে সুফি ধর্মজ্ঞানীদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন –
(ক) নিজামউদ্দিন আউলিয়া
(খ) খাজা শাহজালাল
(গ) নাসিরউদ্দিন চিরাগ
(ঘ) উক্ত কোনোটিই নয়
উত্তর – (ক) নিজামউদ্দিন আউলিয়া
106. বৈষ্নবধর্মের প্রবর্তক ছিলেন –
(ক) রামানন্দ
(গ) অদ্বৈতাচার্য
(গ) শ্রীচৈতন্য মহাপ্রভু
(ঘ) সনাতন গোস্বামী
উত্তর – (ক) রামানন্দ
107. রামানন্দ ____________ ভাষায় তাঁর ধর্মপ্রচার করতেন।
(ক) বাংলা
(খ) হিন্দি
(গ) গুরুমুখী
(ঘ) তেলুগু
উত্তর – (খ) হিন্দি
108. কবিরের দু-লাইনের কবিতাগুলি _______ নামে সুপরিচিত।
(ক) দ্বি-মাত্রা
(খ) পয়াব
(গ) দোঁহা
(ঘ) অমিত্রাক্ষর
উত্তর – (গ) দোঁহা
109. শ্রীচৈতন্যদেবের জন্ম হয় পশ্চিমবঙ্গের _________ জেলায়।
(ক) কলকাতা
(খ) হুগলি
(গ) নদিয়া
(ঘ) দক্ষিণ চব্বিশ পরগনা
উত্তর – (গ) নদিয়া
110. শিখধর্মের প্রবর্তক ছিলেন –
(ক) নামদেব
(খ) গুরু নানক
(গ) রণজিৎ সিং
(ঘ) গুরু গোবিন্দ সিং
উত্তর – (খ) গুরু নানক
111. শিখদের ধর্মগ্রন্থ হল –
(ক) গ্রন্থসাহেব
(খ) জেন্দ আবেস্তা
(গ) কোরান
(ঘ) রামায়ণ ও মহাভারত
উত্তর – (ক) গ্রন্থসাহেব
আরও পড়ুন :
প্রথম অধ্যায় – MCQ প্রশ্ন উত্তর
Click Here – Youtube