শব্দার্থতত্ত্ব MCQ প্রশ্নের উত্তর । দ্বাদশ শ্রেণির তৃতীয় সেমিস্টার । Class 12 Sobdartho Totto MCQ Question Answer । Very Good Notes

Class 12 Sobdartho Totto MCQ

শব্দার্থতত্ত্ব MCQ প্রশ্নের উত্তর । দ্বাদশ শ্রেণির তৃতীয় সেমিস্টার । Class 12 Sobdartho Totto MCQ Question Answer । Very Good Notes

এই পোষ্টটিতে তোমাদের দেখিয়েছি উচ্চ মাধ্যমিক বাংলা তৃতীয় সেমিস্টার নতুন সিলেবাস অনুযায়ী শব্দার্থতত্ত্ব MCQ প্রশ্নের উত্তর । দ্বাদশ শ্রেণির তৃতীয় সেমিস্টার । Class 12 Sobdartho Totto MCQ Question Answer । Very Good Notes semester 3 খুবই গুরুত্বপূর্ণ MCQ প্রশ্ন উত্তর। আশা করি এইগুলি ভালোভাবে অনুসরণ করলেই তোমরা এখান থেকে কমন পেয়ে যাবে ।

তৃতীয় অধ্যায় – শব্দার্থতত্ত্ব MCQ

Class 12 Sobdartho Totto MCQ

Class 12 Sobdartho Totto MCQ
Class 12 Sobdartho Totto MCQ

() ‘থিসরাস’ শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হল

(ক) অভিধান

(খ) শব্দকোশ

(গ) রত্নাগার

(ঘ) শব্দভাণ্ডার

উত্তর (গ) রত্নাগার

() ‘থিসরাস’ অভিধানের আবিষ্কর্তা হলেন

(ক) পিটার মার্ক রজেট

(খ) ব্লুমফিল্ডগ

(গ) চমস্কি

(ঘ) স্টার্টেভ্যান্ট

উত্তর (ক) পিটার মার্ক রজেট

() সংস্কৃত ভাষায় লিখিত ‘থিসরাস’-এর উদাহরণ হল

(ক) মুনিদত্তের টীকা

(খ) অমরকথা

(গ) চাণক্য শ্লোক

(ঘ) অমরকোষ

উত্তর (ঘ) অমরকোষ

() পিটার মার্ক রজেট ‘থিসরাস’ অভিধান রচনা করেন

(ক) ১৮৫০ খ্রিস্টাব্দে

(খ) ১৮০৫ খ্রিস্টাব্দে

(গ) ১৮১৫ খ্রিস্টাব্দে

(ঘ) ১৮২৫ খ্রিস্টাব্দে

উত্তর (খ) ১৮০৫ খ্রিস্টাব্দে

() পিটার মার্ক রজেটের লেখা ‘থিসরাস’ অভিধান প্রকাশিত হয়

(ক) ১৮২৫ খ্রিস্টাব্দে

(খ) ১৮১৫ খ্রিস্টাব্দে

(গ) ১৮৫২ খ্রিস্টাব্দে

(ঘ) ১৮৩৫ খ্রিস্টাব্দে

উত্তর (গ) ১৮৫২ খ্রিস্টাব্দে

() প্রথম বাংলা আধুনিক থিসরাস হল

(ক) বঙ্গীয় শব্দকোশ

(খ) সংস্কৃত অমরকোশ

(গ) রজেটের থিসরাস

(ঘ) মুনিদত্তের টীকা

উত্তর (গ) রজেটের থিসরাস

() থিসরাস হল

(ক) শব্দার্থকে সুশৃঙ্খলভাবে বিন্যস্ত করার একটি নিদর্শন

(খ) শব্দের অর্থ খুঁজে বের করার একটি কৌশল

(গ) শব্দের ব্যুৎপত্তিগত অর্থ খোঁজা

(ঘ) ক্রম অনুযায়ী শব্দের অর্থকে বিন্যাস করা

উত্তর (ক) শব্দার্থকে সুশৃঙ্খলভাবে বিন্যস্ত করার একটি নিদর্শন

() ‘অমরকোষ নামক থিসরাস কোন ভাষায় লিখিত ? –

(ক) বাংলা ভাষায়

(খ) হিন্দি ভাষায়

(গ) প্রাকৃত ভাষায়

(ঘ) সংস্কৃত ভাষায়

উত্তর (ঘ) সংস্কৃত ভাষায়

()শব্দার্থতত্ত্বের আলোচ্য বিষয়

(ক) শব্দের তত্ত্বগত আলোচনা

(খ) মানবভাষায় ব্যবহৃত বিভিন্ন শব্দের সঠিক অর্থ এবং তার কার্যক্রিয়া

(গ) শব্দের অর্থ খুঁজে বের করাঘ

(ঘ) সবকটিই ঠিক

উত্তর (খ) মানবভাষায় ব্যবহৃত বিভিন্ন শব্দের সঠিক অর্থ এবং তার কার্যক্রিয়া

(১০) ‘শব্দার্থ হল

(ক) শব্দের প্রকৃত অর্থ

(খ) শব্দের উৎসসন্ধান

(গ) নতুন নতুন শব্দসংযোগ

(ঘ) এক শব্দের সঙ্গেঙ্গ আর-এক শব্দ বা শব্দগুচ্ছের সম্পর্ক

উত্তর (ঘ) এক শব্দের সঙ্গেঙ্গ আর-এক শব্দ বা শব্দগুচ্ছের সম্পর্ক

(১১) শব্দার্থতত্ত্বে একটি শব্দ ব্যবহৃত হতে পারে

(ক) একাধিক অর্থে

(খ) কেবল একটিই অর্থে

(গ) নতুন নতুন অর্থে

(ঘ) কোনোটিই নয়

উত্তর (ক) একাধিক অর্থে

Class 12 Sobdartho Totto MCQ

(১২) শব্দার্থের প্রধান দুটি ভাগ হল –

(ক) সাধারণ ও অসাধারণ অর্থ

(খ) সাধারণ অর্থ ও নিদর্শন

(গ) সরল ও জটিল অর্থ

(ঘ) সাধারণ অর্থ ও তত্ত্বগত অর্থ

উত্তর (খ) সাধারণ অর্থ ও নিদর্শন

(১৩) অভিধানে শব্দার্থকে পাওয়া যায়

(ক) সাধারণ অর্থে

(খ) ব্যাকরণিক অর্থে

(গ) একাধিক অর্থে

(ঘ) যথার্থ অর্থে

উত্তর (ক) সাধারণ অর্থে

(১৪) শব্দার্থকে ভাষাবিজ্ঞানের বহির্ভূত বলে উপেক্ষা করেন

(ক) সমাজভাষাবিজ্ঞানী

(খ) মনোভাষাবিজ্ঞানী

(গ) বর্ণনামূলক ভাষাবিজ্ঞানী

(ঘ) ঐতিহাসিক ভাষাবিজ্ঞানী

উত্তর (গ) বর্ণনামূলক ভাষাবিজ্ঞানী

(১৫) রূপান্তরমূলক সৃজনমূলক (Transformational Generative) ভাষাবিজ্ঞানের প্রবর্তক

(ক) ফের্দিনী দ্য সোস্যুর

(খ) আব্রাহাম নোয়াম চমস্কি

(গ) স্যার উইলিয়াম জোন্স

(ঘ) সুনীতিকুমার চট্টোপাধ্যায়

উত্তর (খ) আব্রাহাম নোয়াম চমস্কি

(১৬) সময়ের সঙ্গে ভাষার অর্থের পরিবর্তন হয়

(ক) শব্দভিত্তিক শব্দার্থতত্ত্বে

(খ) শব্দার্থের উপাদানমূলক তত্ত্বে

(গ) শর্তসাপেক্ষ তত্ত্বে

(ঘ) ঐতিহাসিক শব্দার্থতত্ত্বে

উত্তর (ঘ) ঐতিহাসিক শব্দার্থতত্ত্বে

(১৭)শব্দার্থকে প্রধানত ভাগ করা যায়

(ক) চার ভাগে

(খ) তিন ভাগে

(গ) দুই ভাগে

(ঘ) পাঁচ ভাগে

উত্তর (গ) দুই ভাগে

(১৮) ভাষার অর্থের ওপর তার প্রসঙ্গের প্রভাবের আলোচনা হয় শব্দার্থতত্ত্বের যে অংশে, তা হল

(ক) ঐতিহাসিক শব্দার্থতত্ত্ব

(খ) প্রয়োগতত্ত্ব

(গ) শব্দার্থের উপাদানমূলক তত্ত্ব

(ঘ) শব্দভিত্তিক শব্দার্থতত্ত্ব

উত্তর (খ) প্রয়োগতত্ত্ব

(১৯) শব্দার্থের বিশাল জগৎকে সুশৃঙ্খলভাবে বিন্যাস করার নিদর্শনকে বলে

(ক) প্রদর্শন

(খ) নিদর্শন

(গ) অভিধান

(ঘ) থিসরাস

উত্তর (ঘ) থিসরাস

(২০) শব্দার্থ পরিবর্তনের স্বরূপ প্রথম জনসমক্ষে আনেন

(ক) চমস্কি

(খ) ফাক্স

(গ) সোস্যুর

(ঘ) দন্ডী

উত্তর (খ) ফাক্স

Class 12 Sobdartho Totto MCQ

(২১) ভাষার অর্থের ওপর তার প্রসঙ্গের প্রভাব আলোচিত হয়

(ক) বর্ণনামূলক শব্দার্থতত্ত্বে

(খ) ঐতিহাসিক শব্দার্থতত্ত্বে

(গ) শব্দার্থের উপাদানমূলক তত্ত্বে

(ঘ) প্রয়োগতত্ত্বে

উত্তর (ঘ) প্রয়োগতত্ত্বে

(২২) বাক্যের অর্থ নিয়ে আলোচনার একটি অন্যতম উপায় হল

(ক) উপাদানমূলক তত্ত্ব

(খ) সত্যসাপেক্ষ তত্ত্ব

(গ) ঐতিহাসিক শব্দার্থতত্ত্ব

(ঘ) বিষয়মূলক তত্ত্ব

উত্তর (খ) সত্যসাপেক্ষ তত্ত্ব

(২৩)ভাষার সামাজিক উপাদান হল

(ক) দুই প্রকার

(খ) তিন প্রকার

(গ) চার প্রকার

(ঘ) পাঁচ প্রকার

উত্তর (ক) দুই প্রকার

(২৪) শব্দার্থতা শব্দের অর্থের অভিন্নতা বোঝাতে ব্যবহৃত হয়[সংসদ নমুনা প্রশ্ন ]

(ক) ব্যাপকার্থকতা

(খ) বিপরীতার্থকতা

(গ) সমার্থকতা

(ঘ) শব্দার্থতা

উত্তর (গ) সমার্থকতা

(২৫) প্রাচীন ভারতের একটি থিসরাস হল

(ক) নিরুক্তি

(খ) অমরকোষ

(গ) শব্দকোষ

(ঘ) বাগার্থ দীপিকা

উত্তর অমরকোষ

(২৬) ‘থিসরাসহল একটি

(ক) পোর্তুগিজ শব্দ

(খ) জাপানি শব্দ

(গ) গ্রিক শব্দ

(ঘ) ফারসি শব্দ

উত্তর (গ) গ্রিক শব্দ

(২৭) আধুনিককালে যাঁর থিসরাস পৃথিবী বিখ্যাত, তিনি হলেন

(ক) ব্লুমফিল্ড

(খ) চমস্কি

(গ) সোস্যুর

(ঘ) পিটার মার্ক রজেট

উত্তর (ঘ) পিটার মার্ক রজেট

(২৮) থিসরাস সাজানো হয়

(ক) অর্থ বা ভাবক্রমে

(খ) বর্ণানুক্রমে

(গ) উচ্চারণ রীতিক্রমে

(ঘ) বর্গক্রমে

উত্তর (ক) অর্থ বা ভাবক্রমে

Class 12 Sobdartho Totto MCQ

(২৯) শব্দার্থের প্রথম ভাগটির নাম

(ক) নিদর্শন

(খ) খন্ডিত অর্থ

(গ) সাধারণ অর্থ

(ঘ) ব্যঞ্জনা অর্থ

উত্তর (গ) সাধারণ অর্থ

(৩০) দুই বা ততোধিক শব্দের মধ্যে অর্থগত সাদৃশ্য থাকলে সেই শব্দকে বলা হয়

(ক) সমাসবন্ধ শব্দ

(খ) সমার্থক শব্দ

(গ) অর্থবোধক শব্দ

(ঘ) সাদৃশ্যমূলক শব্দ

উত্তর (খ) সমার্থক শব্দ

(৩১) অভিধানে শব্দগুলি নির্বাচিত হয়

(ক) সমার্থকতার ভিত্তিতে

(খ) ব্যাপকার্থকতার ভিত্তিতে

(গ) বিপরীতার্থকতার ভিত্তিতে

(ঘ) সবকটিই ঠিক

উত্তর (ক) সমার্থকতার ভিত্তিতে

(৩২) সমার্থক শব্দগুলি অনেক সময় হতে পারে

(ক) পৃথক উপভাষার অংশ

(খ) বিদেশি ভাষা সমতুল

(গ) পৃথক শব্দের অংশ

(ঘ) কোনোটিই নয়

উত্তর (ক) পৃথক উপভাষার অংশ

(৩৩) ‘বিড়াল’ শব্দটির আলাদা উপভাষায় সমার্থক শব্দ হবে

(ক) মাও

(খ) বিল্লি

(গ) মেকুর

(ঘ) বিড়ালিনী

উত্তর (গ) মেকুর

(৩৪) একটি শব্দের অর্থ অপর শব্দের মধ্যে যখন অন্তর্ভুক্ত থাকে, তাকে বলে

(ক) বিপরীতার্থকতা

(খ) সমার্থকতা

(গ) থিসরাস

(ঘ) ব্যাপকার্থকতা

উত্তর (ঘ) ব্যাপকার্থকতা

(৩৫) যখন কোনো শব্দের পূর্বতন অর্থের সঙ্গে সেই অর্থ ছাড়াও নতুন অর্থ বা অর্থসমষ্টি যোগ হয়, তখন তাকে বলে

(ক) শব্দার্থের রূপান্তর

(খ) শব্দার্থের সংকোচ

(গ) শব্দার্থের প্রসার

(ঘ) শব্দার্থের উৎকর্ষ

উত্তর (গ) শব্দার্থের প্রসার

(৩৬)“to find the word, or words, by which idea may be most fitly and aptly expressed.”-উক্তিটির বক্তা

(ক) ব্লুমফিল্ড

(খ) পিটার মার্ক রজেট

(গ) সুনীতিকুমার চট্টোপাধ্যায়

(ঘ) চমস্কি

উত্তর (খ) পিটার মার্ক রজেট

(৩৭) থিসরাসের ধারণা অনুযায়ী fruit গুচ্ছের মধ্যে পাওয়া যাবে

(ক) ফল ও ফলের নাম

(খ) ফল ও সবজির নাম

(গ) নানা ধরনের ফলের নাম

(ঘ) সবকটিই ঠিক

উত্তর (গ) নানা ধরনের ফলের নাম

(৩৮) ভাষার ব্যবহার ভাষার অর্থের ওপর যে প্রভাব ফেলে তার আলোচনা হয়

(ক) শব্দার্থতত্ত্বে

(খ) প্রয়োগতত্ত্বেগ

(গ) সমার্থকতত্ত্বে

(ঘ) ব্যাপকতা তত্ত্বে

উত্তর (খ) প্রয়োগতত্ত্বেগ

(৩৯) কোনো কোনো সময় যখন একটি শব্দের আদি অর্থের তুলনায় পরিবর্তিত অর্থের ব্যাপকতা কমে যায়, তখন তাকে বলে

(ক) শব্দার্থের সংকোচ

(খ) শব্দার্থের প্রসারগ

(গ) শব্দার্থের অপকর্ষ

(ঘ) শব্দার্থের উৎকর্ষ

উত্তর (ক) শব্দার্থের সংকোচ

(৪০) শব্দের অর্থ পরিবর্তনের সময় যখন আদি অর্থের সঙ্গে পরিবর্তিত নতুন অর্থের কোনো যোগসূত্র পাওয়া যায় না, তখন তাকে বলে

(ক) শব্দার্থের উৎকর্ষ

(খ) শব্দার্থের সংকোচ

(গ) শব্দার্থের প্রসার

(ঘ) শব্দার্থের রূপান্তর

উত্তর (ঘ) শব্দার্থের রূপান্তর

Class 12 Sobdartho Totto MCQ

(৪১) কালি শব্দের আদি অর্থ কালো রঙের তরল বস্তু, পরিবর্তিত অর্থে যে-কোনো রঙের (লাল, নীল) কালিকে বোঝায়। এটি শদার্থ পরিবর্তনের কোন ধারা  ? –

(ক) অর্থের সংকোচ

(খ) অর্থের প্রসার

(গ) অর্থের রূপান্তর

(ঘ) অর্থের অবনতি

উত্তর (খ) অর্থের প্রসার

(৪২) অন্ন শব্দের আদি অর্থ খাদ্য, পরিবর্তিত অর্থ ভাত-এটি শব্দার্থ পরিবর্তনের কোন ধারা ?

(ক) অর্থের রূপান্তর

(খ) অর্থের প্রসার

(গ) অর্থের সংকোচ

(ঘ) অর্থের অপকর্ষ

উত্তর (গ) অর্থের সংকোচ

(৪৩) গোষ্ঠী শব্দের আদি অর্থ গবাদিপশুর থাকার জায়গা এবং বর্তমান অর্থ সমূহ-এটি শব্দার্থ পরিবর্তনের কোন ধারা ?

(ক) শব্দার্থের রূপান্তর

(খ) শব্দার্থের প্রসার

(গ) শব্দার্থের সংকোচ

(ঘ) শব্দার্থের অবনতি

উত্তর (ক) শব্দার্থের রূপান্তর

(৪৪) মৃগ শব্দের আদি অর্থ বন্যজন্তু, কিন্তু পরিবর্তিত অর্থ হরিণ-এটি শব্দার্থ পরিবর্তনের যে ধারার অন্তর্গত

(ক) শব্দার্থের প্রসার

(খ) শব্দার্থের সংকোচ

(গ) শব্দার্থের রূপান্তর

(ঘ) কোনোটিই নয়

উত্তর (খ) শব্দার্থের সংকোচ

(৪৫) উজবুক শব্দের আদি অর্থ ছিল উজবেক জাতির লোক, বর্তমানে মুখ বা অশিক্ষিত অর্থে ব্যবহৃত হয়-এটি শব্দার্থ পরিবর্তনের যে ধারার মধ্যে পড়ে

(ক) অর্থের অবনতি

(খ) অর্থের প্রসার

(গ) অর্থের রূপান্তর

(ঘ) অর্থের সংকোচ

উত্তর (গ) অর্থের রূপান্তর

(৪৬) গাং শব্দটির আদি অর্থ ছিল গঙ্গা, বর্তমানে যে-কোনো নদী– এখানে পরিবর্তিত অর্থটিকে কী বলা হয় ?

(ক) সংকুচিত

(খ) প্রসারিত

(গ) রূপান্তরিত

(ঘ) কোনোটিই নয়

উত্তর – (খ) প্রসারিত

(৪৭) ‘মুনিশ’ শব্দটির উৎস ‘মানুষ’ বা ‘মনুষ্য’ হলেও বর্তমানে ‘মজুর’ অর্থে ব্যবহৃত হয়। এটিতে শব্দার্থ পরিবর্তনের যে ধারা লক্ষ করা যায়, তা হল –

(ক) বিস্তার

(খ) রূপান্তর

(গ) সংকোচ

(ঘ) কোনোটিই নয়

উত্তর (গ) সংকোচ

(৪৮) ‘সাহস শব্দের মূল অর্থ সবলে, বর্তমানে হঠাৎ অর্থে ব্যবহৃত হয়। এটিতে শব্দার্থ পরিবর্তনের যে ধারাটি ব্যবহৃত হয়েছে তা হল

(ক) অর্থের অবনতি

(খ) অর্থের রূপান্তর

(গ) অর্থের প্রসার

(ঘ) অর্থের সংকোচ

উত্তর (খ) অর্থের রূপান্তর

(৪৯) ‘ধন্য শব্দের আদি অর্থ ধনবান বা বিত্তশালী, বর্তমান অর্থ সৌভাগ্যবান। এক্ষেত্রে শব্দার্থ পরিবর্তনের যে ধারাটি লক্ষ করা যায়, তা হল

(ক) অর্থের প্রসার

(খ) অর্থের অবনতি

(গ) অর্থের সংকোচ

(ঘ) অর্থের রূপান্তর

উত্তর (ক) অর্থের প্রসার

(৫০)‘পরশু শব্দের অর্থ আগামীকালের পরের দিন কিন্তু বর্তমানে গতকালের আগের দিনও বোঝায়, এক্ষেত্রে শব্দার্থ পরিবর্তনের কোন ধারাটি লক্ষ করা যায় ?

(ক) অর্থের রূপান্তর

(খ) অর্থের উন্নতি

(গ) অর্থের প্রসার

(ঘ) অর্থের সংকোচ

উত্তর (গ) অর্থের প্রসার

(৫১) ‘প্রদীপ শব্দের আদি অর্থ আলো বা দীপ, বর্তমানে সেই অর্থ দাঁড়িয়েছে এক বিশেষ ধরনের দীপ। এই পরিবর্তনের ক্ষেত্রে শব্দার্থের যে পরিবর্তন লক্ষ করা যায়, তা হল

(ক) অর্থের সংকোচ

(খ) অর্থের বিস্তার

(গ) অর্থের রূপান্তর

(ঘ) কোনোটিই নয়

উত্তর (ক) অর্থের সংকোচ

(৫২) ‘কলম শব্দের আদি অর্থ শর বা খাগ, পরিবর্তিত অর্থ হল লেখনী এটি শব্দার্থ পরিবর্তনের কোন ধারা ?

(ক) শব্দার্থের রূপান্তর

(খ) শব্দার্থের সংকোচ

(গ) শব্দার্থের প্রসার

(ঘ) এদের কোনোটিই নয়

উত্তর (ক) শব্দার্থের রূপান্তর

(৫৩) ‘গবেষণা শব্দটির আদি অর্থ গোরুখোঁজা, পরিবর্তিত হয়ে কোনো বিষয়ে নিয়মানুগ বিশ্লেষণ হয়েছে। এক্ষেত্রে শব্দার্থ পরিবর্তনের যে ধারাটি লক্ষ করা যায়, তা হল

(ক) অর্থের সংকোচ

(খ) অর্থের সংশ্লেষ

(গ) অর্থের প্রসার

(ঘ) অর্থের অবনতি

উত্তর (খ) অর্থের সংশ্লেষ

(৫৪) মন্দির মূল অর্থ শয়ন গৃহ, পরিবর্তিত অর্থ দেবালয়-এটি শব্দার্থ পরিবর্তনের যে ধারার মধ্যে পড়ে, তা হল

(ক) অর্থের রূপান্তর

(খ) অর্থের অবনতি

(গ) অর্থের বিস্তার

(ঘ) অর্থের সংকোচ

উত্তর (ক) অর্থের রূপান্তর

(৫৫) ‘পঙ্কজ মূল অর্থ পক্ষে জন্মেছে এমন, পরিবর্তিত অর্থ পদ্ম-এটি শব্দার্থ পরিবর্তনের যে ধারার অন্তর্ভুক্ত

(ক) অর্থের বিস্তার

(খ) অর্থের সংকোচ

(গ) অর্থের রূপান্তর

(ঘ) কোনোটিই নয়

উত্তর (খ) অর্থের সংকোচ

(৫৬) ‘উপবাস’ শব্দটির অর্থ ‘নিকটে বাস’, বর্তমান অর্থ ‘অনাহার’-এটি শব্দার্থ পরিবর্তনের যে ধারায় পড়ে

(ক) অর্থের অবনতি

(খ) অর্থের বিস্তার

(গ) অর্থের সংকোচ

(ঘ) অর্থের রূপান্তর

উত্তর (ঘ) অর্থের রূপান্তর

(৫৭) তেল তিলের নির্যাস বর্তমানে যে-কোনো শস্যের নির্যাস-এটি শব্দার্থ পরিবর্তনের কোন্ ধারা ? [সংসদ নমুনা প্রশ্ন]

(ক) অর্থের প্রসার

(খ) অর্থের সংকোচ

(গ) অর্থের অবনতি

(ঘ) অর্থের রূপান্তর

উত্তর (ক) অর্থের প্রসার

(৫৮) ‘বর্ষ’ আদি অর্থ ‘বর্ষাকাল’, বর্তমান অর্থ ‘সারা বৎসর’- যে শব্দার্থ পরিবর্তনের ধারাটি এক্ষেত্রে মানা হয়েছে, তা হল

(ক) অর্থের বিস্তার

(খ) অর্থের রূপান্তর

(গ) অর্থের সংকোচ

(ঘ) অর্থের উন্নতি

উত্তর (ক) অর্থের বিস্তার

(৫৯) ‘সন্দেশ’ শব্দে অর্থ পরিবর্তনের ধারাটি হল

(ক) অর্থের বিস্তার

(খ) অর্থের সংশ্লেষ

(গ) অর্থের অবনতি

(ঘ) অর্থের সংকোচ

উত্তর (খ) অর্থের সংশ্লেষ

(৬০) শব্দের মূল অর্থের সঙ্গে পরিবর্তিত অর্থের যখন কোনো যোগ সহজেই খুঁজে পাওয়া যায় না তাকে বলে

(ক) অর্থের রূপান্তর

(খ) অর্থের প্রসার

(গ) অর্থের সংকোচ

(ঘ) অর্থের অবনতি

উত্তর (ক) অর্থের রূপান্তর

(৬১) ‘থিসরাস’-এ শব্দগুলি বিন্যস্ত থাকে

(ক) বিষয়ানুক্রমিক

(খ) অর্থানুক্রমিক

(গ) শব্দানুক্রমিক

(ঘ) বর্ণানুক্রমিক

উত্তর (ক) বিষয়ানুক্রমিক

আরও পড়ুন :

ধ্বনিতত্ত্ব MCQ প্রশ্ন উত্তর

ভাষাবিজ্ঞান ও তার শাখা-প্রশাখা MCQ প্রশ্ন উত্তর

Follow – https://wbclass.in/shabdartho-tattwa-mcq-hs-bangla-3rd-semester-class-12/#google_vignette

Leave a Comment