মাধ্যমিক বাংলা সাজেশন 2026 । Madhyamik Bengali Suggestion 2026 । দশম শ্রেণী বাংলা সাজেশন 2026

মাধ্যমিক বাংলা সাজেশন 2026

 জ্ঞানচক্ষু

মার্ক – ১

(১) ‘ রত্নের মূল্য জহুরির কাছেই ‘ কথাটির অর্থ কী ?

(২) তপনের বুকের রক্ত ছলকে ওঠে কেন ?

(৩) ‘ তপনকে যেন আর কখনো শুনতে না হয় ‘ – কী শুনতে না হয় ?

(৪) তপন মনে মনে কোন গভীর সংকল্প নেয় ?

(৫) ‘ তপন আর পড়তে পারে না ‘ – কেন তপন আর পড়তে পারে না ?

(৬) সন্ধ্যাতারা’র সূচিপত্রে ছাপার অক্ষরে কী লেখা ছিল ?

(৭) লেখালেখি ছাড়া তপনের মেসোর পেশা কী ?

(৮) ‘ এ বিষয়ে সন্দেহ ছিল তপনের ‘- কোন বিষয়ে তপনের সন্দেহ ছিল?

(৯) ‘ পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে ‘ – অলৌকিক ঘটনাটি কী

(১০) ‘ ক্রমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে ‘ – এখানে কীসের কথা বলা হয়েছে ?

(১১) নতুন মেসোকে দেখে তপনের কী মনে হয়েছিল ?

(১২) ‘ কোথায় যেন হারিয়ে যায় এইসব কথার মধ্যে ‘ – কে , কেন হারিয়ে যায় ?

(১৩) ‘ তপন অবশ্য মাসির এই হইচইতে মনে মনে পুলকিত হয় ‘ – তপনের এই পুলকের কারণ কী ?

(১৪) ‘ তপন কৃতার্থ হয়ে বসে বসে দিন গোনে ‘ – তপন কৃতার্থ হয়েছিল কেন ?

(১৫) মামাবাড়িতে তপনের বন্ধুটি কে ছিল ?

(১৬) গল্প ছাপা হলেও তপন খুশি হতে পারে না কেন ?

(১৭) নতুন মেসো তপনের লেখা প্রকাশের বিষয়ে কাকে বলবেন ?

(১৮) তপনের জ্ঞানচক্ষু খুলে গেল কীভাবে ?

(১৯) ছোটোমাসি তপনদের বাড়িতে এসে কী খায় ?

(২০) তপন কী কী নিয়ে কখন তিনতলার সিঁড়িতে উঠেছিল ?

(২১) তপন তার গল্পটি কোন বিষয়ে লিখেছিল ? সেই গল্পটির নাম কী ছিল ? সেই গল্পটি কোন পত্রিকায় প্রকাশিত হয়েছিল ?

(২২) ‘ সূচিপত্রেও নাম রয়েছে ‘ – কোন নাম ?

(২৩) ‘ তার ঘটেছে , সত্যিই ঘটেছে ‘ – কী ঘটেছে ?

(২৪) ‘ কথাটা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল ‘- কথাটি কী ছিল ?

(২৫) ‘ মেসোর উপযুক্ত কাজ হবে সেটা ‘ – মেসোর উপযুক্ত কাজ বলতে কী বোঝাযনো হয়েছে ?

(২৬) তপনের প্রকৃত নাম কী ?

মার্ক – ৩

(১) ‘ পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে ‘ – অলৌকিক ঘটনাটি কী ? তাকে অলৌকিক বলা হয়েছে কেন ?

(২) ‘ হঠাৎ ভয়ানক একটা উত্তেজনা অনুভব করে তপন ‘ – তপনের উত্তেজনার কারণ কী ? উত্তেজিত হয়ে তপন কী করেছিল ? [ ২+১]

(৩) ‘ রত্নের মূল্য জহুরির কাছেই ‘ – এখানে ‘জহুরি’ বলতে কার কথা বলা হয়েছে ? কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো ?

(৪) ‘ কথাটা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল ‘ – কোন কথা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল এবং কেন ? [১+২]

(৫) ‘ বুকের রক্ত ছলকে ওঠে তপনের ‘ – কখন , কেন তপনের এই অবস্থা হয়েছিল ?

(৬) ‘ নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের ‘ – তপন কোথায় নতুন মেসোকে দেখেছিল ? কীভাবে নতুন মেসোকে দেখে তপনের জ্ঞানচক্ষু খুলে গেল ?

মার্ক – ৫

(১) ‘ শুধু এই দুঃখের মুহূর্তে গভীরভাবে সংকল্প করে তপন ‘ – তপনের দুঃখের কারণ কী ? সে কী ধরণের সংকল্প গ্রহণ করেছিল ?          [ অথবা ]

‘ তপন বইটা ফেলে রেখে চলে যায় ‘ – তপন বইটা ফেলে রেখে চলে যায় কেন ? এরপর সে কী করলো ? [ ৩+২ ]

                             [ অথবা ]

‘ তপন আর পড়তে পারে না । বোবার মতো বসে থাকে ‘ – তপনের এমন অবস্থার কারণ বর্ণনা করো ।

                             [ অথবা ]

‘ এর প্রত্যেকটি লাইন তো নতুন আনকরা , তপনের অপরিচিত ‘ – ‘ এর ‘ বলতে কীসের কথা বলা হয়েছে ? তপনের কাছে তা আনকোরা ও অপরিচিত কেন ?

(২) ‘ গল্প ছাপা হলে যে ভয়ংকর আহ্লাদটা হবার কথা , সে আহ্লাদ খুঁজে পায় না ‘ – কার , কোন গল্প , কোথায় ছাপা হয়েছিল ? গল্প ছাপা হলেও সে আহ্লাদ খুঁজে পায়নি কেন ? [ ২+৩ ]

(৩) ‘ তার চেয়ে দুঃখের কিছু নেই , তার থেকে অপমানের ‘ – কার এই কথা মনে হয়েছে ? জীবনের কোন অভিজ্ঞতার মধ্যে দিয়ে সে এই সিদ্ধান্তে পৌঁচেছে ?

                            [ অথবা ]

‘ তপনের মনে হয় আজ যেন তার জীবনের সবচেয়ে দুঃখের দিন ‘ – ‘আজ’ বলতে কোন দিনের কথা বলা হয়েছে ? তপনের এমন মনে হওয়ার কারণ কী ?

(৪) ‘ জ্ঞানচক্ষু ‘ গল্পে তপনের চরিত্রটি বিশ্লেষণ করো ।

(৫) ‘ লেখার প্রকৃত মূল্য বুঝলে নতুন মেশোই বুঝবেন ‘ – কার মনে হয়েছে ? তার এমন মনে হওয়ার কারণ কী ? (১+৪)

                                 [ অথবা ]

‘ রত্নের মূল্য জরুরির কাছেই ‘ – রত্ন ও জরুরি বলতে কী বোঝানো হয়েছে ? উক্তিটির তাৎপর্য লেখো ? (২+৩)

(৬) ‘শুধু এই দুঃখের মূহুর্তে গভীরভাবে সংকল্প করে তপন ‘ – তপন কী সংকল্প গ্রহন করেছিল ? উক্তিটির মাধ্যমে উদ্দিষ্ট ব্যাক্তির চরিত্রের কোন দিকটি আভাসিত হয়েছে ? ( ২+৩)

(৭) ‘এর মধ্যে তপন কোথা ?’ – তপন কে ? ‘এর’ বলতে কীসের কথা বলা হয়েছে ? এর মধ্যে তপন ছিল না কেন ? (১+১+৩)

মাধ্যমিক বাংলা সাজেশন 2026

অসুখী একজন

মার্ক – ১

(১) ‘ সেখানে ছড়িয়ে রইল ‘ – সেখানে কী কী ছড়িয়ে রইল ?

(২) ‘ সমস্ত সমতলে ধরে গেল আগুন ‘ – আগুন ধরার কারণ কী ?

(৩) ‘ অসুখী একজন ‘ কবিতায় রক্তের বর্ণটি কী ছিল ?

(৪) ‘ সব চুর্ণ হয়ে গেল ‘ – কী কী চুর্ণ হয়ে গেল ?

(৫) ‘ তারপর যুদ্ধ এল ‘ কীসের মতো যুদ্ধ এল ?

                            [ অথবা ]

যুদ্ধকে কীসের সঙ্গে তুলনা করা হয়েছে ?

(৬) ‘ আমি তাকে ছেড়ে দিলাম ‘ – কে কাকে , কোথায় ছেড়ে দিলেন ?

(৭) ‘ তারা আর স্বপ্ন দেখতে পারল না ‘ – এখানে কাদের কথা বলা হয়েছে

(৮) ‘ অসুখী একজন ‘ কবিতাটি তরজমা করেছেন কে ?

(৯) ‘ যেখানে ছিল শহর ‘ – শহরের স্থানে আজ কী অবস্থা ?

(১০) ‘ সে জানত না ‘ – কার , কী না জানার কথা বলা হয়েছে ?

(১১) ‘ সেই মেয়েটির মৃত্যু হল না ‘ – কেন তার মৃত্যু হল না ?

(১২) ‘ নেমে এলো তার মাথার ওপর ‘ – কার মাথায় ওপর , কী , কীভাবে তার নেমে এল ?

(১৩) ‘ শান্ত হলুদ দেবতারা ‘ – (i) তারা কী করছিল ? (ii) তাদের পরিণতি কী হয়েছিল ?

(১৪) ‘ অসুখী একজন ‘ কবিতায় কারা খুন হল ?

(১৫) শান্ত হলুদ দেবতারা কত বছর ধরে ধ্যানে ডুবে ছিল ?

(১৬) ‘ সেই মিষ্টি বাড়ি ‘ – (i) বাড়িটিকে মিষ্টি বলা হয়েছে কেন ? (ii) মিষ্টি বাড়ির আশেপাশে কী ছিল ?

(১৭) ‘ রক্তের একটা কালো দাগ ‘ – কেন কালো দাগ ?

(১৮) ‘ ছড়িয়ে রইল কাঠকয়লা ‘ – কাঠকয়লা ছাড়া সেখানে কী রইল ?

(১৯) ‘ শিশু আর বাড়িরা খুন হল ‘ – শিশু আর বাড়িরা খুন হল কেন ?

(২০) কবি কাকে দরজায় অপেক্ষায় দাঁড় করিয়ে রেখেছিলেন ? দরজায় অপেক্ষায় রেখে তিনি কোথায় গেলেন ?

মাধ্যমিক বাংলা সাজেশন 2026 । Madhyamik Bengali Suggestion 2026 । দশম শ্রেণী বাংলা সাজেশন 2026

মার্ক – ৩

(১) ‘সেই মেয়েটির মৃত্যু হল না’ – মেয়েটি কে ? তার মৃত্যু হয় নি কেন ? (১+২)

(২) ‘সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে’ – কোন কোন জিনিসের কথা বলা হয়েছে ? এই পরিণতির কারণ কী ? (২+১)

(৩) ‘অসুখী একজন’ কবিতায় কাকে ‘অসুখী’ বলা হয়েছে ? তাকে  ‘অসুখী’ বলা হয়েছে কেন ? (১+২)

(৪) ‘ আর সেই মেয়েটি আমার অপেক্ষায় ‘ – মেয়েটি কে ? সে কেন অপেক্ষারতা ? ( ১+২)

(৫) ‘ রক্তের একটা কালো দাগ ‘ – রক্তের কালো দাগ কিসের প্রতীক ? উদ্ধৃতাংশটির তাৎপর্য লেখো ? (১+২)

(৬) ‘ তারা আর স্বপ্ন দেখতে পারলো না ‘ – ‘ তারা ‘ বলতে কাদের কথা বলা হয়েছে ? তারা স্বপ্ন দেখতে পারলো না কেন ? (১+২)

মার্ক – ৫

(১) ‘তারপর যুদ্ধ এল’ – যুদ্ধটি কীভাবে এসেছিল ? যুদ্ধের কোন প্রভাব কবি প্রত্যক্ষ করেছিলেন তা কবিতা অবলম্বনে লেখো ? (১+৪)

[ অথবা ]

‘ অসুখী একজন ‘ কবিতায় যুদ্ধের ভয়াবহ কিভাবে ফুটিয়ে তুলেছেন তা কবিতা অবলম্বনে লেখো ?

(২) ‘যেখানে ছিল শহর / সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা’ – ‘অসুখী একজন’ কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কীভাবে হল লেখো ?

(৩) ‘ অসুখী একজন ‘ কবিতায় কাকে অসুখী বলা হয়েছে এবং কেন ? (১+৪)

মাধ্যমিক বাংলা সাজেশন 2026

আয় আরো বেঁধে বেঁধে থাকি  

মার্ক – ৩

() ‘ আমাদের পথ নেই কোনো ‘ – এই পথ না থাকার তাৎপর্য কী ?

() ‘ আমাদের পথ নেই আর ‘ – পথ না থাকার কারণ কী ? এজন্য কী করা দরকার বলে কবি মনে করেছেন ? (১+২)

() ‘ আমাদের চোখমুখ ঢাকা / আমরা ভিখারি বায়োমাস ‘ – কবির এমন মন্তব্যের কারণ কী ?

() ‘ আমরা ফিরেছি দোরে দোরে ‘ – ‘ আমরা ‘ কারা ? তাদের সম্পর্কে একথা বলার কারণ কী ? ( ১+২)

(৫) ‘আমাদের ইতিহাস নেই’ – কে, কেন এ কথা বলেছে ?

মার্ক – ৫

(১) ‘ আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ কবিতায় কবির সমাজভাবনার যে প্রকাশ ঘটেছে তা নিজের ভাষায় লেখো ?   

 [  অথবা  ]

(২) ‘ আয় আরো হাতে হাত রেখে / আয় আরো বেঁধে বেঁধে থাকি ‘ – কবি কাদের উদ্দেশ্য একথা বলেছেন ? এভাবে থাকার প্রয়োজন কেন ? ( ১+৪ )   

[ অথবা ]

আয় আরো বেঁধে বেঁধে থাকি বলতে কবি কী বুঝিয়েছেন ? কবি বেঁধে বেঁধে থাকতে বলেছেন কেন ? ( ২+৩)

(২) ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার বিষয়বস্তু লেখো ?

মাধ্যমিক বাংলা সাজেশন 2026

  আফ্রিকা

মার্ক – ৩

() ‘ এসো যুগান্তরের কবি ‘ – যুগান্তরের কবিকে কোথায় আসতে বলা হয়েছে ? সেখানে এসে তিনি কী করবেন ? ( ১+২)

() সমুদ্রপারে সেই মুহূর্তেই…….’ – সমুদ্রপারে সেই মুহূর্তেই কী ঘটেছিল ?

(৩) দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে ‘ – কাকে এই আহ্বান করা হয়েছে ? তার প্রতি এরূপ আহ্বানের কারণ কী ! ( ১+২)

মার্ক – ৫

(১ )‘চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে’-‘তোমার’ বলতে কার কথা বলা হয়েছে ? তার ‘অপমানিত ইতিহাসের’ সংক্ষিপ্ত পরিচয় দাও ? (১+৪)

(২) ‘এল ওরা লোহার হাতকড়ি নিয়ে’ – ওরা কারা ? ওদের পরিচয় দাও । ( ১+৪ )

অভিষেক

মার্ক – ৩

() এ অদ্ভুত বারতা , জননী / কোথায় পাইলে তুমি , শীঘ্র কহো দাসে ? ‘ – কোন বার্তার কথা বলা হয়েছে ? বক্তার কাছে সেই বার্তা অদ্ভুত বলে মনে হয়েছে কেন ! ( ১+২)

() ‘ ছিঁড়িলা কুসুমদাম রোষে মহাবলী ‘ – ‘ মহাবলী কে ? এই রোষের প্রকাশ কীভাবে ঘটেছিল ? (১+২)

() ‘ ধিক মোরে , কহিলা গম্ভীরে / কুমার ‘ – কুমার কে ? তার এই আত্মধিক্কারের কারণ কী ? (১+২)

() ‘ সাজিলা রথীন্দ্রর্ষভ বীর আভরণে ‘ – ‘ রথীন্দ্রর্ষভ ‘ বলতে কার কথা বলা হয়েছে ? তার সাজের বর্ণনা দাও ? ( ১+২)

() কাঁপিলা লঙ্কা , কাঁপিলা জলধি ‘ – লঙ্কা ও জলধি কাঁপার কারণ কী ?

(৬) ‘ সাজিছে রাবণরাজা , বীরমতে মাতি ‘ – রাবনরাজার বীরমতে সাজার কারণ কী ? তার এই সাজের পরিচয় দাও ?

(৭) হায় , বিধি বাম মম প্রতি ‘ – বক্তা কে ? তিনি এমন কথা বলেছেন কেন ? ( ১+২)

মার্ক – ৫

() বিদায় এবে দেহ , বিধুমুখী ‘ – কে , কাকে একথা বলেছেন ? পাঠ্যাংশ অবলম্বনে তাদের মধ্যে যে কথপোকথন হয়েছিল তা লেখো ( ২+৩)

() ‘ কি হেতু মাতঃ , গতি তব আজি এ ভবনে ? ‘ – বক্তা কে ? পুত্র ও মাতার মধ্যে যে কথপোকথন হয়েছিল তা লেখৈ ! ( ১+৪)

() ‘ অভিষেক ‘ কাব্যাংশে ইন্দ্রজিতের চরিত্রবৈশিষ্ট্য যেভাবে প্রকাশিত হয়েছে , তা আলোচনা করো ?  [   অথবা   ]

‘ অভিষেক করিলা কুমারে ‘ – কুমার কে ? পাঠ্যাংশে তার যে চারিত্রিক বৈশিষ্ট্য খুঁজে পাওয়া যায় , তা লেখো ?

মাধ্যমিক বাংলা সাজেশন 2026 । Madhyamik Bengali Suggestion 2026 । দশম শ্রেণী বাংলা সাজেশন 2026

হারিয়ে যাওয়া কালি কলম

মার্ক – ৫

() ‘ ক্যালিগ্রাফিস্ট ‘ শব্দের অর্থ কী ? তাদের কাজ কী ছিল ? ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধে তাদের সম্পর্কে যা জানা যায় তা লেখো ? ( ১+১+৩ )               অথবা  ]

মুঘল দরবারে একদিন তাঁদের কত না খাতির , কত না সম্মান ? ‘ – তাঁদের বলতে কাদের কথা বলা হয়েছে ? তাঁদের খাতির ও সম্মানের পরিচয় দাও ? (১+৪)

() ‘ বিমর্ষ ওয়াটারম্যান মনে মনে প্রতিজ্ঞা করলেন – আর নয় , এর একটা বিহিত তাঁকে করতেই হবে ‘ – ওয়াটারম্যান কে ? তিনি বিমর্ষ কেন ? তাঁর প্রতীক্ষার পর কী হয়েছিল ? ( ১+১+৩)

() ‘ আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা ‘ – লেখক কোথায় ফাউন্টেন কিনতে গিয়েছিলেন ? তাঁর কী অভিজ্ঞতা হয়েছিল ? ( ১+৪)

() ‘ সবাই এখানে লেখক । কিন্তু আমি ছাড়া কারোও হাতে কলম নেই ‘ – ‘ এখানে ‘ বলতে কোথাকার কথা বলা হয়েছে ? লেখক হওয়া সত্ত্বেও কারও হাতে কলম নেই কেন ? ( ১+৪)

() ‘ দোয়াত যে কত রকমের হতে পারে , না দেখলে বিশ্বাস করা শক্ত ‘ – কত রকমের দোয়াতের কথা বলা হয়েছে ? এই প্রসঙ্গে তিনি আর কী তথ্য দিয়েছেন পাঠ্যরচনা অবলম্বনে লেখো ? (১+৪)

() ‘ বিস্ফোরণ ! কলম বিস্ফোরণ ! ‘ – কলমের বিস্ফোরণ কীভাবে ঘটেছে তা ‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধ অবলম্বনে লেখো ?  অথবা  ]

‘ হারিয়ে যাওয়া কালি কলম ‘ প্রবন্ধে প্রাবন্ধিক যেভাবে কলমের বিবর্তনের কথা বলেছেন তা লেখো ?

() ‘ কলম তাদের কাছে আজ অস্পৃশ্য ‘ – কলম কাদের কাছে অস্পৃশ্য ? কলম সম্পর্কে লেখক কেন এরকম কথা বলেছেন ? ( ১+৪)

() ‘ জম্ন নিল ফাউন্টেন পেন ‘ – ফাউন্টেন পেনের অন্য নাম কী ? এটি কে আবিষ্কার করেন ? ফাউন্টেন পেন কীভাবে আবিষ্কৃত হয় , তিনি লেখো ? ( ১+১+৩)

  বহুরূপী

মার্ক – ৩

() সত্যিই , খুব চমৎকার পাগল সাজতে পেরেছিল লোকটা ‘ – ‘ লোকটা ‘ কে ? তার পাগল সাজের পরিচয় দাও ? ( ১+২)

() ‘ ও চেহারা কি সত্যিই কোনো বহুরূপীর হতে পারে ? ‘ – কার কথা বলা হয়েছে ? তার চেহারার বর্ণনা দাও ? ( ১+২ )

() ‘ আমি বলছি তোমরা সেখানে থেকো ‘ – বক্তা কাদের থাকতে বলেছিলেন ? তাদের সেখানে থাকতে বলেছিলেন কেন ? ( ১+২)

() ‘ তবে কিছু উপদেশ শুনিয়ে যান ‘ – বক্তা কে ? উদ্দিষ্ট ব্যক্তি বক্তাকে কী উপদেশ শুনিয়েছেন ?  ( ১+২ )

() ‘ বড়ো চমৎকার আজকে এই সন্ধ্যার চেহারা ‘ – সন্ধ্যার যে সৌন্দর্যের বর্ণনা দেওয়া হয়েছে তা লেখো ?

() ‘ তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায় ‘ – ‘ ঢং’ বলতে কী বোঝানো হয়েছে ? কীসে ঢং নষ্ট হয়ে যায় ? ( ১+২)

() ‘ এবার মারি তো হাতি , লুঠি তো ভান্ডার ‘ – বক্তা কে ? বক্তার এমন মন্তব্যের কারণ কী ? ( ১+২)

মাধ্যমিক বাংলা সাজেশন 2026 । Madhyamik Bengali Suggestion 2026 । দশম শ্রেণী বাংলা সাজেশন 2026

মার্ক – ৫

() ‘ যাবই তো । না গিয়ে উপায় কি ? গিয়ে অন্তত বকশিসটা দাবি করতে হবে ‘ – বক্তা কে ? সে কোথায় গিয়েছিল ? তার এমন মন্তব্যের কারণ কী ?

( ১-১+৩)                            অথবা  ]

‘ খাঁটি মানুষ তো নয় , এই বহুরূপীর জীবন এর থেকে বেশি কি আশা করতে পারে ? ‘ – বক্তা কে ? খাঁটি মানুষ নয় বলার তাৎপর্য কী ? ( ১+৪)

() ‘ ফরিদার উনুনের হাঁড়িতে অনূক সময় শুধু জল ফোঁটে , ভাত ফোটূ না ‘ – উদ্ধৃতাংশটির আলোকে হরিদার দরিদ্র জীবনের পরিচয় দাও ?

() ‘ বহুরূপী ‘ গল্প অবলম্বনে হরিদার চরিত্রটি লেখো ?

মাধ্যমিক বাংলা সাজেশন 2026

পথের দাবী

মার্ক – ৩

() ‘ সেদিন কেবল তামাশা দেখতেই গিয়েছিলাম ‘ – কোন দিনের কথা বলা হয়েছে ? বক্তা কী তামাশা দেখেছিলেন ? (১+২)

() ‘ তারপর সকালে গেলাম পুলিশে খবর দিতে ‘ – বক্তা কে ? কোন খবরের কথা বলা হয়েছে ? (১+২)   অথবা  ]

তাছাড়া এতো বড়ো বন্ধু ‘ – বন্ধুটি কে ? সে কীভাবে বন্ধুতে পরিণত হয়েছিল ? ( ১+২)

() ‘ কৈ এঘটনা তো আগে বলেননি ‘ – কে , কাকে একথা বলেছে ? এখানে কোন ঘটনার কথা বলা হয়েছে ? (১+২)

() ‘ তুমি তো ইউরোপীয়ন নও ‘ – কে , কাকে , কেন একথা বলেছে ?

() ‘ কেবল আশ্চর্য সেই রোগা মুখের , অদ্ভুত দুটি চোখের দৃষ্টি ‘ – কার চোখের কথা বলা হয়েছে ? সেই চোখদুটির বর্ণনা দাও ? (১+২)

() ‘ মনে হলে দুঃখে লজ্জায় ঘৃণায় নিজেই যেন মাটির সঙ্গে মিশিয়ে যাই ‘ – বক্তা কে ? তার এমন মনে হওয়ার কারণ কী ? ( ১+২)

মার্ক – ৫

() ‘ কাকাবাবু , এ লোকটিকে আপনি কোনো কথা জিজ্ঞেস না করেই ছেড়ে দিন , যাকে খুঁজছেন সে এ নয় , আমি তার জামিন হতে পারি ‘ – বক্তা কে ? তার সম্পর্কে একথা বলা হয়েছে কেন ? (১+৪)

() ‘ কিন্তু ইহা যে কতবড়ো ভ্রম , তা কয়েকটা স্টেশন পরেই সে অনুভব করিল ‘ – সে কে ? ভ্রমটি কি ? উদ্ধৃতাংশটির প্রসঙ্গ উল্লেখ করে তাৎপর্য বিশ্লেষণ করো ? ( ১+১+৩)

() ভামো নগরের উদ্দেশ্য যাত্রাকালে অপূর্বর কী অভিজ্ঞতা হয়েছিল তার বর্ণনা দাও ?

মাধ্যমিক বাংলা সাজেশন 2026 । Madhyamik Bengali Suggestion 2026 । দশম শ্রেণী বাংলা সাজেশন 2026

প্রলয়োল্লাস 

মার্ক – ৩

() ‘ বধূরা প্রদীপ তুলে ধর ‘ – বধূদের প্রদীপ তুলে ধরতে বলা হয়েছে কেন

() ‘ ভেঙে আবার গড়তে জানে সে চিরসুন্দর ‘ – ‘ সে ‘ কে ? ভেঙে আবার গড়ার বিষয়টি বুঝিয়ে দাও ? ( ১+২)

() এবার মহানিশার শেষে / আসবে ঊষা অরুন হেসে করুণ বেশে ‘ – ‘ মহানিশা ‘ বলতে কী বোঝানো হয়েছে ? এ কথার মধ্য দিয়ে কবি কীসের ইঙ্গিত দিয়েছেন ? ( ১+২)

() ‘ তোরা সব জয়ধ্বনি কর ‘ – ‘ তোরা ‘ বলতে কাদের কথা বলা হয়েছে ? তাদের জয়ধ্বনি করতে বলা হয়েছে কেন ? ( ১+২)  অথবা  ]

‘ প্রলয়োল্লাস ‘ কবিতায় কবি কাদের , কেন বারবার জয়ধ্বনি করতে বলেছেন ?

মার্ক – ৫

() ‘ প্রলয়োল্লাস ‘ কবিতায় কবি প্রলয় ও আশাবাদের সুর কীভাবে ব্যক্ত করেছেন তা লেখো ?  অথবা  ]

‘ বজ্রশিখার মশাল জ্বেলে আসছে ভয়ংকর ‘ – ‘ প্রলয়োল্লাস কবিতায় ভয়ংকরের আগমন কীভাবে বর্ণিত হয়েছে তা লেখো ?  [  অথবা  ]

কাল ভয়ংকরের বেশে ওই আসে সুন্দর ‘ – ‘ প্রলয়োল্লাস ‘ কবিতায় ভয়ংকরের যে চিত্র ফুটে উঠেছে তার পরিচয় দাও ?

মাধ্যমিক বাংলা সাজেশন 2026 । Madhyamik Bengali Suggestion 2026 । দশম শ্রেণী বাংলা সাজেশন 2026

মাধ্যমিক বাংলা সাজেশন 2026

সিরাজদ্দৌলা

মার্ক – ৪

() ‘ তোমাদের কাছে আমি লজ্জিত ‘ – বক্তা কে ? বক্তা কাদের কাছে লজ্জিত ? বক্তা তাদের কাছে লজ্জিত কেন ? ( ১+১+২)

() ‘ আমার এই অক্ষমতার জন্য তোমরা আমাকে ক্ষমা করো ‘ – বক্তা কে ? বক্তা কাদের কাছে কোন অক্ষমতা প্রকাশ করেছেন ? ( ১+৩)

() ‘ বাংলার মানুষ , বাংলার মর্যাদা , বাংলার স্বাধীনতা রক্ষার প্রয়াসে আপনারা আপনাদের শক্তি দিয়ে , বুদ্ধি দিয়ে , সর্বরকমে আমাকে সাহায্য করুন ‘ – বক্তা কাদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন ? তিনি এই সাহায্যের প্রত্যাশী হয়েছেন কেন ? ( ১+৩)

() ‘ তোমার কথা আমার চিরদিনই মনে থাকবে ‘ – কার কথা বলা হয়েছে ? কেন তার কথা মনে থাকবে ? ( ১+৩)

() ‘ এই মুহূর্তে তুমি আমার দরবার ত্যাগ করো ‘ – বক্তা কাকে , কেন দরবার ত্যাগ করার আদেশ দিয়েছিলেন ? (১+৩)

() ‘ জাতির সৌভাগ্য-সূর্য আজ অস্তচলগামী ‘ – কাদের উদ্দেশ্য একথা বলা হয়েছে ? এ কথা বলার কারণ কী ? ( ১+৩)

() ‘ আমার রাজ্য নাই , তাই আমার কাছে রাজনীতিও নাই – আছে শুধু প্রতিহিংসা ‘ – কে কাকে এ কথা বলেছেন ? এই উক্তিতে বক্তার কোন মানসিকতা ধরা পড়েছে ? ( ১+৩)

() ‘ মনে হয় , ওর নিঃশ্বাসে বিষ , ওর দৃষ্টিতে আগুন , ওর অঙ্গসঞ্চালনে ভূমিকম্প ‘ – কে , কার সম্পর্কে এই মন্তব্য করেছেন ? তার সম্পর্কে বক্তার এরূপ মন্তব্যের কারণ কী ? ( ১+৩)

() জানি না , আছে কার রক্ত সে চায় । পলাশি , রাক্ষসী পলাশি ‘ – বক্তা কে ? উক্তিটির আলোকে বক্তার চরিত্র / সিরাজদ্দৌলার চরিত্রটি লেখো ?

() ‘ সিরাজদ্দৌলা ‘ নাট্যদৃশ্য অবলম্বনে ঘষেটি বেগমের চরিত্রটি লেখো ?

(১০) সিরাজদ্দৌলার সঙ্গে ঘষেটি বেগমের মধ্যে যে কথপোকথন হয়েছিল , তা নিজের ভাষায় লেখো ?

(১১) ‘ আমি আজ ধন্য ! আমি ধন্য ‘ – বক্তা কে ? তার এমন মন্তব্যের কারণ কী ?

মাধ্যমিক বাংলা সাজেশন 2026

কোণি

মার্ক – ৫

() ‘ তখনই লীলাবতী হস্তক্ষেপ করে ‘ – লীলাবতী কে ? তখন বলতে কোন সময়ের কথা বলা হয়েছে ? লীলাবতীর হস্তক্ষেপের ফলে পরিস্থিতি কেমন হয়েছিল ?

() ‘ কোণি ‘ উপন্যাস অবলম্বনে কোণির চরিত্রটি লেখো ?

() ‘ কোণি ‘ উপন্যাস অবলম্বনে বারুণীর দিনে গঙ্গার ঘাটে যে দৃশ্য ফুটে উঠেছে , তা লেখো ?

() ‘ খাওয়া দাওয়ায় আমার লোভ নেই । ডায়েটিং করি ‘ – কার খাওয়ায় লোভ নেই ? তার ডায়েটিং-এর পরিচয় দাও ? ( ১+৪)

() ‘ আমার বিরুদ্ধে চার্জগুলো স্পষ্ট করে চিঠিতে বলা নেই ‘ – কে , কখন মন্তব্যটি করেন ? তার বিরুদ্ধে অভিযোগগুলি কী ছিল ? ( ২+৩)

() ‘ হঠাৎ কোণির দুচোখ জলে ভরে এল ‘ – কোণির দুচোখ জলে ভরে এল কেন ? এরপর কী হয়েছিল ? (২+৩)

() ‘ সাঁতারু অনেক বড়ো সেনাপতির থেকে ‘ – বক্তা কে ? এই কথার মধ্য দিয়ে তিনি কী বোঝাতে চেয়েছেন ? ( ১+৪)

() ‘ …. মানুষের ক্ষমতার সীমা নেই রে , ওরা পাগলা বলছে , বলুক ‘ – বক্তা কে ? বক্তা এমন মন্তব্যে করেছেন কেন ? ( ১+৪)

() ‘ তোর আসল লজ্জা জলে , তোর আসল গর্ব জলে ‘ – কোন প্রসঙ্গে এই উক্তি ? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো ? ( ২+৩)

() ‘ একটা মেয়ে পেয়েছি , তাকে শেখাবার সুযোগটুকু দিও তাহলেই হবে ‘ – বক্তার এমন কথা বলার কারণ কী ? এই কথায় বক্তার কোন মানসিকতার পরিচয় পাও ? ( ২+৩)

(১০) ‘ ফাইট কোণি , ফাইট ‘ – দারিদ্র্য ও বঞ্চনার বিরুদ্ধে কোণির যে যে লড়াই তা সংক্ষেপে আলোচনা করো ?

(১১) কোণির উত্থানে ক্ষিতীশ সিংহের অবদান / ভূমিকা আলোচনা করো ?

(১২) মাদ্রাজে ক্ষিতীশের বিরুদ্ধে যে চক্রান্ত করা হয়েছিল , তার বিবরণ দাও

(১৩) ‘ শোনামাত্র প্রণবেন্দু দপ্ করে জ্বলে উঠেছিল ‘ – প্রণবেন্দু কে ? সে দপ করে জ্বলে উঠেছিল কেন ?

আরও পড়ুন :

বাংলা ব্যাকরণ: সমাস

Narration Change করার সহজ পদ্ধতি

Joining করার নিয়ম

Leave a Comment